জাতীয়

২৪ ঘণ্টায় বঙ্গবাজার থেকে কয়েক হাজার টন বর্জ্য অপসারণ: মেয়র তাপস

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, গত ২৪ ঘণ্টায় রাজধানীর বঙ্গবাজার মার্কেট থেকে আগুনে পুড়ে যাওয়া হাজার হাজার টন বর্জ্য পরিষ্কার করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বুধবার বিকেলে চেকপোস্ট বসিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের অস্থায়ী ব্যবসা ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন শেষে মেয়র তাপস এ কথা বলেন। এ সময় তিনি ডিএসসিসির পক্ষ থেকে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দুই কোটি টাকা আর্থিক সহায়তার ঘোষণা দেন। এছাড়া ঈদের পর ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পূর্ণ পুনর্বাসনের আশ্বাস দেন তিনি।

তাপস জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তহবিল থেকে বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দুই কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে। গতকাল সিটি করপোরেশনের সভায় এ সিদ্ধান্ত হয়।

তিনি আরও বলেন, আমরা সোমবার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের খসড়া তালিকা চূড়ান্ত করেছি এই তালিকা অনুযায়ী অগ্নিকাণ্ডে ৩ হাজার ৮৪৫ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

প্রথম দিনেই বঙ্গবাজারে বসার সুযোগ পেয়েছেন ৬৮৮ ব্যবসায়ী

মেয়র বলেন, ঈদের আগে ব্যবসায়ীদের পুনরায় ব্যবসা শুরু করা এবং তাদের পুনর্বাসন করাই আমাদের মূল লক্ষ্য। সেই লক্ষ্যে সোমবার সকাল থেকে দক্ষিণ সিটি করপোরেশন পুড়ে যাওয়া গাদা অপসারণের কাজ শুরু করে। গত ২৪ ঘণ্টায় আমরা হাজার হাজার টন পোড়া বর্জ্য পরিষ্কার করেছি।

তিনি বলেন, অনেক প্রতিকূলতার মধ্যেও আমরা সিদ্ধান্ত নিয়েছি যত দ্রুত সম্ভব আমাদের ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যবসায় ফিরতে পারবে। সেই লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছি। আজ সকাল থেকে ব্যবসায়ীরা আবার ব্যবসা শুরু করতে সক্ষম হয়েছেন।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় এগিয়ে আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানিয়ে মেয়র তাপস বলেন, এটাই বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ ঐক্যের জায়গা। আমরা সংকটের সময়ে একে অপরের পাশে দাঁড়াই, ঘুরে দাঁড়ানোর জন্য সাহায্যের হাত ধার করি।

ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, স্থানীয় কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমদ রতন, ডিএসসিসির শীর্ষ কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা এবং বিভিন্ন বাজারের দোকান মালিক সমিতির নেতারা উপস্থিত ছিল।

Leave a Reply