বিবিধ

ঢাকার বাতাস এখনও ‘অস্বাস্থ্যকর’, অবস্থান পঞ্চম

শনিবার দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। আজও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর। সকাল ৯টা ৩০ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-এয়ার কোয়ালিটি ইনডেক্স) স্কোর ১৭০। ফেব্রুয়ারী ও মার্চ মাসে অস্বাস্থ্যকর বাতাসে অনেক দিন কাটে নগরবাসী। এই ধারাবাহিকতা এই এপ্রিলেও রয়েছে। গত শুক্রবার দূষিত শহরের তালিকায় ঢাকা ছিল দশম স্থানে। সেদিন একিউআই স্কোর ছিল ১৫২।

একিউআই স্কোরের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, যার স্কোর ২৭৫। দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি, ২৪৫ স্কোর নিয়ে। পাকিস্তানের লাহোর ১৮২ স্কোর নিয়ে তৃতীয়। চতুর্থ স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু। ১৭০।

দৈনিক বায়ু মানের উপর ভিত্তি করে একটি একিউআই স্কোর মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, এবং তারা কোনও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে কণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকে, তাহলে বায়ুর গুণমান সূচককে (একিউআই) ‘ভাল’ বলা যেতে পারে। যদি এই স্তরটি ৫১-১০০ হয় তবে বায়ুকে ‘মধ্যম’ মানের বলে মনে করা হয় এবং যদি এটি ১০১-১৫০ হয় তবে এটি ‘বিপদ পরিসরে’ বলে বিবেচিত হয়। আর পিপিএম যখন ১৫১-২০০ হয় তখন বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়, যখন এটি ২০১-৩০০ হয় তখন এটি ‘খুব অস্বাস্থ্যকর’ এবং যখন এটি ৩০১-৫০০ হয় তখন এটিকে ‘বিপজ্জনক’ বলা হয়।

মন্তব্য করুন