জাতীয়

পদ্মা সেতুতে যান চলাচল শুরু হতে আরও ১ বছর: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন যে পদ্মা সেতুটি যান চলাচলের উপযোগী হতে আরও এক বছর সময় লাগতে পারে।

সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, “পদ্মা সেতুর কাজ আগামী দশ মাস থেকে এক বছরের মধ্যে শেষ করা হবে।”

পদ্মা সেতুর সর্বশেষ স্প্যানটি ১০ডিসেম্বরের মধ্যে শেষ হবে, মন্ত্রী বলেন, ” এটি একটি ডাবল ডেকার ব্রিজ। এখানে  রেলগাড়ীও চলবে, সড়কের যানবাহনও চলবে।

কখন সেতুতে যানবাহন চলাচল করতে সক্ষম হবে জানতে চাইলে কাদের বলেন, “কাজ শেষ হয়ে গেলে এটি কার্যকর হবে।” আমি ইঞ্জিনিয়ার এবং পরামর্শদাতাদের সাথে ১০ তারিখে সমস্ত স্প্যান নিষ্পত্তি হয়ে গেলে যে কাজটি করা হবে সে সম্পর্কে কথা বলেছি। তারা বলেছে যে বাকি কাজ ১০ মাস থেকে১ বছরের মধ্যে শেষ করা হবে। তারপরই এটি উন্মুক্ত হবে। ‘

সেতুর অধিদফতরের মতে, সেতুর সামগ্রিক অগ্রগতি ৮২শতাংশ, মূল সেতুর বাস্তবায়ন ৯১ শতাংশ, আর্থিক অগ্রগতি ৮৮.৩৮ শতাংশ এবং সংযোগ সড়ক ও সেবার ক্ষেত্রের বাস্তবায়ন ১০০ শতাংশ এগিয়েছে।

দেশের বৃহত্তম .৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে যানবাহন চলাচল করবে। আর নিচে চলবে ট্রেন। স্প্যানের উপরে, রাস্তার জন্য ২,৯১৭টি রোডওয়ে স্ল্যাব এবং চলমান ট্রেনগুলির জন্য ২,৯৫৯টি রেলওয়ে স্ন্যাব থাকবে। ইনস্টলেশন কাজ পুরোদমে চলছে। এবং ১,৩১২টি লোহার গার্ডার বসছে।

মন্তব্য করুন