• বাংলা
  • English
  • বিজ্ঞান ও প্রজক্তি

    প্রযুক্তি।পাল তুলে ছুটবে জাহাজ

    সাগরের মাঝখানে একটা কন্টেইনার নিয়ে একটা জাহাজ চলছে। একটি দৈত্যাকার উড়ন্ত প্যারাসুট জাহাজের সামনে এগিয়ে যাচ্ছে। আপাতদৃষ্টিতে মনে হবে এটি একটি পালতোলা নৌকা। আসলে, এই ধারণাটি কার্গো জাহাজে ব্যবহার করা হয়েছে। এটি সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে। সম্প্রতি একটি ফরাসি সংস্থা সফলভাবে এই প্রযুক্তি পরীক্ষা করেছে। এনার্জি সলিউশন নিয়ে কাজ করা কোম্পানি এর নাম দিয়েছে সেলাই।

    মূলত, জাহাজটি কীভাবে দৈত্যাকার ঘুড়ি ব্যবহার করে এবং কম জ্বালানী জ্বালিয়ে সমুদ্র অতিক্রম করতে পারে তা নিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। সংস্থাটি বলছে সেলাই প্রযুক্তি জাহাজের জ্বালানি খরচ এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন গড়ে ২০ শতাংশ কমিয়ে দেবে।

    গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর জন্য বর্তমানে বিশ্বব্যাপী প্রচেষ্টা চলছে। সরকার থেকে শুরু করে প্রতিষ্ঠান, সব পক্ষই নানা পদক্ষেপের ঘোষণা দিচ্ছে। এই নির্গমন আধুনিক বিশ্বের সবচেয়ে বড় সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে, যা গ্লোবাল ওয়ার্মিংয়ে অবদান রাখছে। এই সমস্যা কমাতে প্রাচীন পালতোলা নৌকার ধারণা ব্যবহার করা হয়েছে।

    পালতোলা নৌকা একসময় মানুষের নিত্যদিনের সঙ্গী ছিল। বায়ু শক্তি ব্যবহার করে নদী বা সমুদ্র পার হওয়ার জন্য পালগুলিকে নৌকার সাথে সংযুক্ত করা হয়েছিল। তবে আধুনিক নগর সভ্যতায় যান্ত্রিক যানবাহনের ভিড়ে গবাদি পশুর ব্যবহার হারিয়ে যাচ্ছে। ছোট মাছ ধরার জাহাজ এখনও বিশ্বের অনেক জায়গায় পাল ব্যবহার করে।

    ভিলে ডি বোরডোপ নামের একটি ফরাসি কন্টেইনার জাহাজে প্রযুক্তিটি পরীক্ষা করা হয়েছে। জাহাজটি বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের যন্ত্রাংশ যুক্তরাষ্ট্র থেকে ফ্রান্সে নিয়ে যাচ্ছিল। ৫০০ ফুট লম্বা জাহাজটি ২,৭০০ বর্গফুট সেলাই ব্যবহার করে। এটি জাহাজের ডেক থেকে ৬৬০ ফুট উপরে উড়েছিল।

    বিশ্বের গ্রিনহাউস গ্যাস নির্গমনের প্রায় ২ শতাংশের জন্য শিপিং খাত দায়ী। তবে সালফার ডাই অক্সাইড ও নাইট্রাস অক্সাইডের ১৫ শতাংশ নির্গমন হয় এ খাত থেকে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে গ্যাসটি মানুষ এবং মাছ উভয়ের জন্যই বিষাক্ত বলে মনে করা হয়।

    পণ্যবাহী জাহাজের মালিক থেকে শিপইয়ার্ড পর্যন্ত স্টেকহোল্ডাররা সেক্টরের গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর উপায় খুঁজছেন। প্রায় দুই ডজন বড় বাণিজ্যিক জাহাজ এখন ঘুড়ি, প্যারাসুট, ঘূর্ণায়মান পাল সহ ‘বায়ু-সহায়ক প্রপালশন’ ব্যবহার করে। ইন্টারন্যাশনাল উইন্ডশিপ অ্যাসোসিয়েশনের মতে, এই বছরের শেষ নাগাদ এই প্রযুক্তি ব্যবহার করে জাহাজের সংখ্যা ৫০-এ উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। তবে এটি বর্তমানে কার্গো সার্ভিসে থাকা লক্ষাধিক জাহাজের তুলনায় অনেক কম। তারপরও এ নিয়ে আশাবাদী বিশ্লেষকরা।

    সেলাই সম্পূর্ণ স্বয়ংক্রিয়. একটি বোতামের ধাক্কায়, এটি কমান্ড কনসোল থেকে এবং বাতাসে চালু হয়। এরপর এটি জাহাজের রোল, উচ্চতা এবং বাতাসের গতির তথ্য সংগ্রহ করতে শুরু করে। এই তথ্যের উপর ভিত্তি করে, বায়ু শক্তির সর্বাধিক ব্যবহার নিশ্চিত করতে সুইং ধীরে ধীরে অবস্থান পরিবর্তন করে। যখন পালটির প্রয়োজন হয় না বা বাতাস স্থির হয়ে যায়, তখন এটি কমান্ড কনসোলে নামিয়ে দেওয়া হয়।

    এয়ারসিসের সিইও ভিনসেন্ট বার্নাটি এক বিবৃতিতে বলেছেন, “আমরা শিপিং সেক্টরে নির্গমন কমানোর একটি সমাধান পেয়ে গর্বিত। এটি ভবিষ্যতে সেক্টরের গ্রিনহাউস গ্যাস নির্গমনকে শূন্যে নামিয়ে আনার প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে।

    তবে এখনও কিছু চ্যালেঞ্জ রয়েছে মন্তব্য করে তিনি বলেন, উড্ডয়নের পর সেলাই যাতে সুন্দরভাবে নেমে আসে তা নিশ্চিত করতে হবে। কারণ জাহাজের সামনে এই পয়েন্টে বড় বড় ঢেউ উৎপন্ন হয়। চলন্ত অবস্থায় এটিকে মসৃণভাবে নামানোও চ্যালেঞ্জিং।

    ইতিমধ্যে পণ্য পরিবহন পরিষেবা প্রদানকারী একটি জাপানি কোম্পানি কে লাইন থেকে পাঁচটি সেলাই সিস্টেমের অর্ডার পেয়েছে৷ এছাড়াও, কে লাইন আগামী কয়েক বছরে প্রায় ৫০টি সমুদ্রগামী জাহাজ নির্মাণের ঘোষণা দিয়েছে।

    মন্তব্য করুন