শিক্ষা

চবির প্রথম গবেষণা মেলায় ব্যাপক সাড়া, দর্শনার্থীদের ভিড়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের জিনোমিক্স অ্যান্ড প্রোটোনিক্স ল্যাবে প্রাণী ও উদ্ভিদ নিয়ে গবেষণা করা হয়। জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে ফসল রক্ষায় গবেষণার জন্য ৬ কোটি টাকা ব্যয়ে একটি গ্রিনহাউস নির্মাণ করা হয়েছে। দেশে ফসল উৎপাদনে গ্রিনহাউস কীভাবে কাজ করবে সে বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে স্টলে ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক লায়লা খালেদা। তিনি শতাধিক শিক্ষার্থী ও দর্শনার্থীদের গ্রিনহাউস প্রকল্পের ব্যাখ্যা দিচ্ছিলেন।

সোমবার চবির শহীদ মিনার প্রাঙ্গণে প্রথম গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা মেলার চিত্র এটি। শুধু তাই নয়; মেলার ১০৩টি স্টলে এ ধরনের অন্যান্য গবেষণার উপস্থাপনাও হাজার হাজার গবেষণাপ্রেমীদের নজর কেড়েছে। ক্লাসে যাওয়ার সময় শিক্ষার্থীরা থমকে দাঁড়িয়ে গবেষণা কাজের দিকে তাকায়।

গবেষণা সংস্কৃতিকে জনপ্রিয় করতে চবিতে প্রথমবারের মতো এই গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলাকে ঘিরে সোমবার শহীদ মিনার প্রাঙ্গণে ছিল ব্যাপক ভিড়।

গবেষণার বৈচিত্র্যকে তুলে ধরতে জামাল নজরুল ইসলাম গণিত ও পদার্থবিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গবেষণা ও উচ্চতর স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) যৌথভাবে এ মেলার আয়োজন করে।

বিজ্ঞানী জামাল নজরুল ইসলামের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এ মেলার পাশাপাশি সকাল সাড়ে ১০টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অধ্যাপক অঞ্জন কুমার চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সিএইচবিআইয়ের শিক্ষার্থী নুসরাত আফরিন ও সিলভিয়া নাজনীন। অনুষ্ঠানের উদ্বোধন করেন সিএইচবিআই ভাইস-চ্যান্সেলর প্রফেসর শিরীন আখতার। বিশেষ অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক, গবেষক ও বিজ্ঞানী মোহাম্মদ কায়কোবাদ।

মেলার পরিচালক আদনান মান্নান বলেন, দেশে গবেষণার কাজ হয়, কিন্তু তা জনগণের কাছে পৌঁছায় না। কারণ প্রদর্শনীর ব্যবস্থা নেই। তাই তারা এই উৎসবের আয়োজন করেছে।

জামাল নজরুল ইসলামের মেয়ে সাদাফ সিদ্দিকী বলেন, বাবা বিদেশি সব খ্যাতি ছেড়ে দেশের জন্য এসেছেন। বাংলাদেশের জন্য কাজ করার অনুপ্রেরণা দিতেন।

উপাচার্য শিরীন আখতার বলেন, জামাল নজরুল ইসলামের সাহচর্য পাওয়ার সুযোগ পেয়েছি। তিনি চবির একজন অংশ ছিলেন- এটা গর্বিত।

মন্তব্য করুন