জাতীয়

দাবি মেনে নিল বিএমডিসি ।মেডিকেলে ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল

মেডিকেল কলেজ পরীক্ষা পদ্ধতিতে নতুন প্রণীত ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করে পুরনো ‘ক্যারিয়ন’ বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। মঙ্গলবার বিএমডিসিতে আয়োজিত এক সভায় এ তথ্য জানানো হয়।
বিএমডিসির ডেপুটি রেজিস্ট্রার ডা. লিয়াকত হোসেন জানান, মেডিকেল কলেজের পরীক্ষায় আগের ‘ক্যারিয়ন’ পদ্ধতি এখনো বহাল রয়েছে। ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করা হয়েছে। শিক্ষার্থীদের দাবি আমরা মেনে নিয়েছি।
সম্প্রতি চিকিৎসা শিক্ষা ও পরীক্ষা সংশোধনের উদ্যোগ নেয় বিএমডিসি। চিকিৎসা শিক্ষার নিয়ন্ত্রক সংস্থা ‘ক্যারিয়ন’ পদ্ধতি বাতিল করে সাধারণ শিক্ষার মতো সিজিপিএ গ্রেডিং চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের চিন্তাভাবনাকে আমলে নিতে রাজি নয়। তাদের দাবি, চিকিৎসা শিক্ষার সার্বিক ভালোর কথা বিবেচনা করে নতুন পাঠ্যক্রম তৈরি করা হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের চিন্তাকে প্রাধান্য দেওয়া সম্ভব নয়।
কয়েকদিন ধরে বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা ‘ক্যারিয়ন’ পুনর্বহালের দাবিতে এবং ‘সিজিপিএ’ বাতিলের দাবিতে বিক্ষোভ করে। শিক্ষার্থীদের অভিযোগ, কোনো পরীক্ষা ছাড়াই ক্যারিয়ন বাতিল ও সিজিপিএ পদ্ধতি চালু করা হয়েছে। এতে তাদের স্বাভাবিক শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। এই অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরে না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

মন্তব্য করুন