জাতীয়

বায়ু দূষণ প্রতিরোধ সতর্কতা ব্যবস্থা চালু না করায় ২য় সচিবকে নোটিশ

অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বাতাস থেকে জনসাধারণকে রক্ষা করতে হাইকোর্টের আদেশ কার্যকর না হওয়ায় পরিবেশ সচিব, অর্থ সচিব, মহাপরিচালক এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) বরাবর আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষে আইনজীবী এস হাসানুল বান্না রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

নোটিশে ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর, অত্যন্ত অস্বাস্থ্যকর ও বিপজ্জনক মাত্রার ক্ষেত্রে আদালতের আদেশ অনুযায়ী সতর্কতা ব্যবস্থা চালু করার অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে বায়ু দূষণের প্রধান উৎস নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নেওয়ার জোরালো দাবি জানান বেলা। অন্যথায় পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এর আগে বায়ু দূষণ কমাতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে হাইকোর্টে রিট করেন বেলা। গত ১৫ ফেব্রুয়ারি ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুল ও নির্দেশনাসহ আদেশ জারি করেন হাইকোর্ট।

বায়ু দূষণের প্রধান উৎসগুলো চিহ্নিত করার পাশাপাশি দূষণ কমাতে সময়োপযোগী কর্মপরিকল্পনা প্রণয়ন এবং অস্বাস্থ্যকর, অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু থেকে জনগণকে রক্ষা করার জন্য সতর্কতা ব্যবস্থা চালু করার নির্দেশ দেন। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে চার মাসের মধ্যে বিবাদীদের আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বেলা বলেন, বায়ু দূষণ পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজুয়ালের (এয়ার কোয়ালিটি ইনডেক্স) তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকার বাতাসের মান এক মাসের বেশি সময় ধরে অস্বাস্থ্যকর, অত্যন্ত অস্বাস্থ্যকর এবং বিপজ্জনক। আদালতের সুস্পষ্ট নির্দেশ থাকা সত্ত্বেও অস্বাস্থ্যকর, অত্যন্ত অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু থেকে জনসাধারণকে রক্ষা করার জন্য সতর্কতা ব্যবস্থা চালু করা হয়নি, যা আদালতের আদেশের সুস্পষ্ট লঙ্ঘন এবং আদালত অবমাননার শামিল।

মন্তব্য করুন