জাতীয়

’গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস হলেন’ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) কর্তৃক প্রথম ‘ডায়াবেটিসের বৈশ্বিক রাষ্ট্রদূত’ হিসেবে ঘোষণা করা হয়েছে। সোমবার পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত বিশ্ব ডায়াবেটিস সম্মেলন-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের নবনির্বাচিত সভাপতি অধ্যাপক আকতার হোসেনের কাছ থেকে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান সনদ গ্রহণ করেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। লিসবনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে আইডিএফের বিদায়ী প্রেসিডেন্ট প্রফেসর অ্যান্ড্রু বোল্টন, আইডিএফের অন্যান্য প্রতিনিধি এবং সম্মেলনে অংশগ্রহণকারী সদস্যরা, বাংলাদেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কার গ্রহণকালে রাষ্ট্রদূত তারিক আহসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ মানব উন্নয়নে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা ও নারীর ক্ষমতায়নকে অগ্রাধিকার দিয়ে উন্নয়নশীল বিশ্বের কাছে রোল মডেলে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, মানব উন্নয়নে প্রধানমন্ত্রী সব সময় স্বাস্থ্য খাতকে বিশেষ গুরুত্ব দিয়েছেন।

অনুষ্ঠানে দেখানো এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মানের জন্য আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনকে ধন্যবাদ জানান এবং ব্যক্তিগতভাবে উপস্থিত হতে না পারার জন্য দুঃখ প্রকাশ করেন।

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে শিশুসহ প্রায় ৮৫ লাখ মানুষ এবং সারা বিশ্বে প্রায় ৪২ মিলিয়ন মানুষ ডায়াবেটিসসহ অন্যান্য জটিলতায় বসবাস করছে।”

প্রধানমন্ত্রী খাদ্যাভ্যাস পরিবর্তন ও জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘জনবান্ধব স্বাস্থ্যনীতি বাস্তবায়ন এবং সামাজিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ সকল ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে এবং বিনামূল্যে ইনসুলিন সরবরাহ কার্যক্রমও শুরু করেছে। সারা দেশে ১,৮০০ টিরও বেশি সুসজ্জিত কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলি ডায়াবেটিস রোগীদের সেবা প্রধান করে চলছে।

মন্তব্য করুন