• বাংলা
  • English
  • খেলা

    মরুভূমিতে ঝড় তুলবে ফুটবল

    বালির টিলা যেখানে শেষ, সেখানে শুরু হয় মরুভূমি। গরম বালি, তালগাছ এবং কাঁটাযুক্ত মানসা ঝোপের মধ্যে অতীতের গোপনীয়তা এবং বোঝা বহন করে কুঁজযুক্ত পিঠে হাঁটছে উট – কাতার, আরব ভূমি সম্পর্কে অনেক গল্প রয়েছে। দোহায় পা রাখার পর মানুষের মুখ থেকে শুনে সেসব অনেক আগেই হারিয়ে গেছে। ভারী কংক্রিট এখন মরুভূমিতে রাজত্ব করছে। চোখ ধাঁধানো স্থাপত্য, চটকদার ইউরোপীয় ব্র্যান্ডের গাড়ি, ক্রমবর্ধমান পেট্রোডলার- এসবই এখন এই মরুভূমির বাস্তবতা। একা শুধু মরুভূমি! আর সেই মরুভূমিকে নিজের আলোয় আলোকিত করতে, নিজের অপ্রতিরোধ্য টানে মোহিত করতে এখন ফুটবল তার পাশে। বিডিং কেলেঙ্কারি, স্টেডিয়াম নির্মাণে শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন – ফিফা বিশ্বকাপের ২২তম আসরের আয়োজক কাতারের প্রস্তুতি অনেক বিতর্ক ও সমালোচনা সহ্য করেছে। বিশ্বকাপ ফুটবল এখন আর কাতারের মরীচিকা নয়, চোখের সামনে উজ্জ্বল মঞ্চ। কাতার বিশ্বকাপ শুধু কাতারের জন্য নয়, এই বিশ্ব আসরে প্রতিটি দেশের ফুটবলপ্রেমীদের অংশগ্রহণ রয়েছে। যারা ঘরে বসে টেলিভিশনে খেলা দেখেন, এই বিশ্বকাপটাও তাদের।

    গতকাল দোহা কনভেনশন সেন্টারে বিশ্বকাপ নিয়ে কথা বলতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন ফিফা সভাপতি।

    আজ আল-বায়ত স্টেডিয়ামে কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচে বল খেলার সময় আরব সাগরে সব বিতর্ক ধুয়ে মুছে যাবে বলে মনে করেন তিনি। আজকের ম্যাচের আগে অবশ্য উদ্বোধনী অনুষ্ঠান রয়েছে। ফিফা মিডিয়া সেন্টারে কে পারফর্ম করবেন সে বিষয়ে সঠিক তথ্য কেউ দিতে পারেনি। তবে মাদ্রিদের একজন স্প্যানিশ সাংবাদিক ভাঙা ভাঙা ইংরেজিতে যা ব্যাখ্যা করেছেন, তাতে তারা নিশ্চিত যে পিকের সঙ্গে বিচ্ছেদের পর আর কোনো ফুটবল ইভেন্টে যেতে চান না শাকিরা। সে যাই হোক না কেন, এই অনুষ্ঠান বা আয়োজক কাতার ম্যাচ নিয়ে স্থানীয়দের মধ্যে কোনো উৎসাহ নেই। কাতারিরা তাদের শনিবারের ছুটি বাড়িতে কাটাতে পছন্দ করে বলে মনে হচ্ছে। অবশ্য স্থানীয় কাতারীরা রাস্তায় উল্লাস করবে এমনটা ভাবলে ভুল হবে। এখানে বিশ্বকাপ নিয়ে সব উত্তেজনা ইউরোপ-ল্যাটিন থেকে আসা ফুটবল বেদুইনরা। যে দলটি ব্রাজিলের পতাকা ধরেছিল এবং আগের রাতে বিমানবন্দর থেকে বেরিয়ে আসার পথে স্লোগান দেয় তারা আসলে নেইমারের আসার অপেক্ষায় ছিল। আর্জেন্টিনা ও ব্রাজিল ছাড়াও পর্তুগাল ও স্পেনের সমর্থক এখানে সবচেয়ে বেশি। তারা চাইলেও দিনের বেলা সূর্যের তাপে বাইরে যায় না।

    কাতারের দোহার মতো বাংলাদেশের নবাবগঞ্জের দোহাতেও ব্রাজিল-আর্জেন্টিনা ঘিরে বিশ্বকাপের আবেগ ভাগাভাগি! ফুটবলের বিশ্ব নাগরিক হয়েও বাঙালির আবেগ জড়িয়ে আছে এই দুই ল্যাটিনের সঙ্গে! তাই আজ বিশ্বকাপ উদ্বোধন হলেও বাঙালির বিশ্বকাপ আবেগের বাস্তব ও কার্যকর প্রয়োগ দেখা যাবে আর্জেন্টিনা-ব্রাজিলের মধ্যকার ম্যাচ মঙ্গল ও বৃহস্পতিবার শুরু হলে। তবে বাংলাদেশিদের এবার আর দেরি করে থাকতে হবে না। ম্যাচগুলো সাধারণত শুরু হবে বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা এবং রাত ১০টায়। কিছু ম্যাচ রাত ১টায়। এবার বিশ্বকাপ নিয়ে বৃষ্টির রাতের গল্প থাকবে না, কারণ ঐতিহ্য ভেঙে নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই প্রথম বিশ্বকাপ। এই প্রথম এত ছোট দেশ এবং একটি মাত্র শহরে ফুটছে ‘ফুটবল ফুল’।

    মন্তব্য করুন