জাতীয়

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশ সবচেয়ে বেশি ভোটে জয়ী

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে বেশি ভোট পেয়েছে বাংলাদেশ। ঢাকা ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত এই কাউন্সিলের সদস্যপদ লাভ করেছে। এবারের ভোটে বাংলাদেশ পেয়েছে ১৬০ ভোট।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের কার্যালয়ে ১৪টি শূন্য আসন পূরণে গোপন ব্যালটে ভোট দেয় মানবাধিকার কাউন্সিল। এবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি আসনের বিপরীতে নির্বাচিত অন্য দেশগুলো হলো- মালদ্বীপ, ভিয়েতনাম ও কিরগিজস্তান। মালদ্বীপ ১৫৪, ভিয়েতনাম ১৪৫ এবং কিরগিজস্তান ১২৬ ভোট পেয়ে জয়ী হয়েছে। এছাড়া দক্ষিণ কোরিয়া ১২৩টি, আফগানিস্তান ১২টি, বাহরাইন ১টি এবং মঙ্গোলিয়া ১টি ভোট পেয়েছে। নির্বাচনে মোট ভোট ছিল ১৯০টি। একটি ভোট বাতিল হয়েছে।

এর আগে ২০১৮ সালে, বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছিল। বাংলাদেশ তখন ১৭৭ ভোট পেয়ে জয়ী হয়।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মোট সদস্য সংখ্যা ৪৭। বছরের শেষ নাগাদ সংগঠনটির এক-তৃতীয়াংশ আসনে নির্বাচন হবে। এই কাউন্সিলের সদস্যরা পাঁচটি আঞ্চলিক গ্রুপ থেকে সর্বোচ্চ ১৮টি আসনে নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হন। নির্বাচনের মাধ্যমে একটি দেশ পরপর দুইবার সদস্য হিসেবে ছয় বছরের জন্য কাজ করতে পারে। বাংলাদেশ ২০২১ সাল পর্যন্ত টানা ৬ বছর মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছে। নিয়ম অনুসারে, ঢাকা ২০২২ ব্যতীত ২০২৩-২৫ ​​সালের তিন বছরের জন্য সদস্যপদ পেয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, এটি বাংলাদেশের জন্য একটি বড় বিজয়। বিশ্ব মানবাধিকারে বাংলাদেশকে বিশ্বাস করে, এই বিজয় তারই প্রতিফলন।

মন্তব্য করুন