আন্তর্জাতিক

ক্রিমিয়ান সেতুতে বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ী করেছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়ার সেতুতে বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ী করে একে ‘সন্ত্রাসী কাজ’ বলে অভিহিত করেছেন।

প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ইউক্রেনের গোয়েন্দা সংস্থার লক্ষ্য রাশিয়ার বেসামরিক অবকাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ ধ্বংস করা।

রোববার রাশিয়ার তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার বাস্ত্রিকিনের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

আলেকজান্ডার ব্যাস্ট্রিকিন বলেন, রাশিয়ার নাগরিক এবং কিছু বিদেশী রাষ্ট্র হামলার প্রস্তুতিতে সহায়তা করেছে। বিস্ফোরিত ট্রাকটি বুলগেরিয়া, জর্জিয়া, আর্মেনিয়া, উত্তর ওসেটিয়া এবং ক্রাসনোদার অঞ্চলের মধ্য দিয়ে যাচ্ছিল।

পুতিনের বক্তৃতার আগে রাশিয়া গতকাল ভোরে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, একটি অ্যাপার্টমেন্ট ব্লক এবং বেশ কয়েকটি আবাসিক ভবনে হামলায় কমপক্ষে ১৩ জন নিহত এবং ৮৯ জন আহত হয়েছে।

রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে ক্রিমিয়ার সংযোগকারী এই সেতুটি কের্চ ব্রিজ নামেও পরিচিত। এটি দক্ষিণ ইউক্রেনে রাশিয়ান বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ সরবরাহ রুট।

সেতুতে বিস্ফোরণে ইউক্রেনের কর্মকর্তাদের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আনন্দ প্রকাশ করতে দেখা যায়। তবে তারা হামলার দায় স্বীকার করেনি।

সেতুটি সেভাস্তোপল বন্দরের প্রধান ধমনী হিসাবেও পরিচিত। রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিট এই বন্দরে অবস্থিত।

মন্তব্য করুন