আন্তর্জাতিক

ইউক্রেন সংকট।উভয় সংকটই ন্যাটোর সামনে

গত এপ্রিলে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কিয়েভে ছুটে যান। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা শেষ করার আহ্বান জানান। সে সময় তুরস্কের ইস্তাম্বুলে দুই দেশের মধ্যে শান্তি আলোচনা চলছিল। দু’পক্ষ দিন দিন কাছাকাছি আসছিল। ইউক্রেনের ঘাড়ে বন্দুক রেখে রাশিয়াকে ধ্বংস করার তাদের মিশন ব্যর্থ হওয়ার জন্য সম্ভবত পশ্চিমারা শঙ্কিত হয়ে পড়েছিল। তখনই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনকে সাহায্য করার বিষয়ে গুরুতর হয়ে ওঠে। তারা ইউক্রেনকে বিলিয়ন ডলার সামরিক ও আর্থিক সাহায্য দিতে শুরু করে। একদিকে, এটি ইউক্রেনকে আধুনিক অস্ত্র সরবরাহ করে, অন্যদিকে, এটি হাজার হাজার ইউক্রেনীয় সৈন্যদের জন্য পশ্চিমা দেশগুলিতে প্রশিক্ষণের ব্যবস্থা করে। যেহেতু প্রশিক্ষণটি পশ্চিমা ভূখণ্ডে হয়েছিল, রাশিয়ান হস্তক্ষেপের সুযোগ ছিল না।

উল্লেখ্য, এর আগে ইউক্রেন যুদ্ধের শুরুতে পশ্চিমারা দেশটিকে অনেক সাহায্যের প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তা দেওয়া হয়নি। জেলেনস্কি বারবার পশ্চিমাদের তাদের কথা না রাখার জন্য অভিযুক্ত করেছেন।

ইউক্রেনের পেছনে এত দৃঢ়ভাবে দাঁড়ানোর পেছনে পশ্চিমাদের উদ্দেশ্য ছিল পরিষ্কার: ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে দীর্ঘস্থায়ী যুদ্ধ থেকে দূরে রাখা; এছাড়াও ক্রিমিয়া, ডনবাস সহ তাদের ভাষায় ‘অধিকৃত অঞ্চল’ থেকে রাশিয়াকে বিতাড়িত করা। সেই ন্যাটো পরিকল্পনার ফল হল ইউক্রেনীয় সৈন্যদের সাম্প্রতিক খারকিভ অপারেশন। ফলস্বরূপ, রাশিয়ান সৈন্যরা একটি বিশাল এলাকা থেকে পিছু হটে এবং ইউক্রেনীয় সৈন্যরা তা দখল করে নেয়। অবশ্য, এই অভিযানে ইউক্রেনের বিপুল পরিমাণ জানমালের ক্ষয়ক্ষতিকে বিবেচনায় নিলে, এই বিজয় খুব চড়া মূল্যে এসেছে বললে ভুল হবে না।

ইউক্রেনের সেনাবাহিনীকে একটি ডি ফ্যাক্টো ন্যাটো বাহিনীতে রূপান্তরিত করে, পশ্চিমারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’কে সরাসরি রাশিয়া বনাম পশ্চিম যুদ্ধে পরিণত করেছে। ফলস্বরূপ, যুদ্ধের শুরুতে রাশিয়া যে অস্ত্র ও জনশক্তি নিয়োগ করেছিল তার সংখ্যা অপর্যাপ্ত বলে প্রমাণিত হয়েছিল। তবে রাশিয়া পশ্চিমাদের এই খেলা পরিবর্তনকারী কার্যকলাপকে হালকাভাবে নিচ্ছে এমনটা ভাবা ঠিক নয়। ইউক্রেনের এই নতুন বাস্তবতায় পুতিন একটি সম্পূর্ণ গেম চেঞ্জারের আয়োজন করেছেন, শুধু অস্ত্র বা জনবল বাড়ানোর জন্য নয়। একদিকে তিনি ৩ লাখ রিজার্ভ সৈন্যকে প্রস্তুত থাকতে বলেছেন; অন্যদিকে তিনি পূর্ব ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠানের নির্দেশ দেন। এই গণভোটে, অঞ্চলগুলির জনগণকে শুধুমাত্র একটি প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছিল – আপনি কি রাশিয়ার অংশ হতে রাজি?

পাঁচ দিনের গণভোটের ফলাফল থেকে স্পষ্ট যে ওইসব অঞ্চলের সংখ্যাগরিষ্ঠ মানুষ প্রস্তাবের পক্ষে অবস্থান নিয়েছে। ফলাফল ঘোষণার কিছুক্ষণ পরে, অঞ্চলগুলি রাশিয়ান ফেডারেশনে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এক সময় যা ছিল ইউক্রেন এখন মাদার রাশিয়া। এই পদক্ষেপের মাধ্যমে, রাশিয়া শুধুমাত্র খেলার নিয়ম পরিবর্তন করেনি; এটা খেলা নিজেই পরিবর্তন. এখন থেকে সেখানে যুদ্ধরত রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের বাহিনীর যে কোনো আক্রমণ রুশ স্বদেশের ওপর আক্রমণ হিসেবে বিবেচিত হবে।

এ বিষয়ে ন্যাটোর পদক্ষেপ কী হবে তা এখনও স্পষ্ট নয়। কিন্তু সামরিক জোটের নেতৃত্ব প্রথম দিন থেকেই স্পষ্ট করে দিয়েছে যে তারা রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধ চায় না। বরং, তারা বলেছে যে তারা চায় ইউক্রেনীয় সেনারা ন্যাটোর পক্ষে মস্কোর বিরুদ্ধে প্রক্সি যুদ্ধ চালাতে। এই লক্ষ্য অর্জনের জন্য, কিছু ন্যাটো সদস্য তাদের নিজস্ব সামরিক কাঠামো গড়ে তোলার কথা চিন্তা না করেই ইউক্রেনকে তাদের সবকিছু দিয়েছিল। কিন্তু পুতিনের খেলায় পরিবর্তন আসায় ন্যাটো এখন উভয় সংকটে পড়েছে। এখন যদি তারা আগের মতো ইউক্রেনকে ব্যাপক আর্থিক ও সামরিক সহায়তা প্রদান অব্যাহত রাখে, তাহলে এটি তাদের সরাসরি রাশিয়ার কাছে প্রকাশ করবে। অর্থাৎ ইউক্রেনের পরিবর্তে ন্যাটো নিজেই রাশিয়ার বিরুদ্ধে পক্ষ হয়ে উঠবে, যা জোটের অনেকেই চায় না। আর সেই সাহায্য বন্ধ হলে তারা ব্যাপক ক্ষতির মুখে পড়বে। যে বুদ্ধিজীবীরা ইউরোপ ও আমেরিকার মানুষকে বুঝিয়েছেন যে ইউক্রেনের পাশে দাঁড়ানো তাদের পবিত্র দায়িত্ব, তারাও বিপদে পড়বে। কারণ তাদের নিজেদের কথাই গিলতে হবে।

আমি মনে করি রাশিয়ার সাম্প্রতিক পদক্ষেপের কারণে ইউক্রেনের পক্ষে ন্যাটোর সক্রিয় ভূমিকা আগামী দিনে আরও কমে যাবে। এখন থেকে বহু বছর পরে, যখন এই যুদ্ধের চূড়ান্ত ইতিহাস লেখা হবে, আমি মনে করি যে পুতিন যেভাবে রিজার্ভ সৈন্যদেরকে পশ্চিমের দিকে পাল্টা পদক্ষেপ হিসাবে ডেকেছিলেন, পাশাপাশি পূর্বাঞ্চলের বিশাল এলাকাগুলিকে অন্তর্ভুক্ত করে পশ্চিমকে উভয় সংকটের মধ্যে ফেলেছিলেন। রাশিয়ান ফেডারেশনে দক্ষিণ ইউক্রেন, গুরুত্ব সহকারে বলা হবে. ন্যাটোকে এভাবে খাওয়ানোর মাধ্যমে তিনি শুধু যুদ্ধের গতিপথই পাল্টাননি, ইউক্রেনের ভবিষ্যৎও নির্ধারণ করেছেন- এখন কেউ বললেও তাকে দোষ দেওয়া যাবে না।

মন্তব্য করুন