জাতীয়

ভারতে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমোদন

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার ১০টি প্রতিষ্ঠানকে এ অনুমোদন দেওয়া হয়। প্রতিটি কোম্পানিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৫০ টন ইলিশ রপ্তানি করতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ৪ সেপ্টেম্বর ৪৯টি কোম্পানিকে ২ হাজার ৪৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। আগামী ১ অক্টোবর থেকে হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হবে। দুর্গাপূজার আগে বাংলাদেশ গত কয়েক বছর ধরে শর্তসাপেক্ষে ভারতে ইলিশ রপ্তানি করে আসছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের এসব মাছ রপ্তানির অনুমোদন দেয়া হয়েছে শুধু সেগুলো রপ্তানি করতে হবে। অনুমোদন স্থানান্তরযোগ্য নয়। কোনো ধরনের সাব-কন্ট্রাক্টিংয়ের মাধ্যমে রপ্তানি করা যাবে না। শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানি পণ্যের শারীরিক পরিদর্শন করা হবে। কেউ অনুমোদিত পরিমাণ অর্থাৎ ৫০ টনের বেশি রপ্তানি করতে পারবে না। এই অনুমোদনের মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মাছ আহরণ ও পরিবহনে কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করলে, তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে অনুমোদনের মেয়াদ শেষ হয়ে যাবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছর এ পর্যন্ত ৬৪টি কোম্পানি ইলিশ রপ্তানির জন্য আবেদন করেছে। এর মধ্যে ৫৯টি কোম্পানিকে রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, গত বছর অনুমোদন পাওয়া অনেক প্রতিষ্ঠানই রপ্তানি হয়নি। প্রতিটি চালান রপ্তানির পর সংশ্লিষ্ট কাগজপত্র মন্ত্রণালয়ে জমা দেওয়ার শর্ত থাকলেও অনেকেই তা পালন করেননি। এ বছরও একই শর্ত দেওয়া হয়েছে। যেসব প্রতিষ্ঠানকে রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে, সেগুলো আসলে রপ্তানি হচ্ছে কিনা তা নিশ্চিত করতে মন্ত্রণালয় তাদের মনিটর করবে।

মন্তব্য করুন