শিক্ষা

করোনার কারণে আমাদের শিক্ষাব্যবস্থা ঝুঁকিতে রয়েছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি বলেছেন, বিশ্বে চলমান মহামারীর কারণে আমাদের শিক্ষাব্যবস্থা ঝুঁকির মধ্যে রয়েছে। আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। ফলস্বরূপ, কিছু শিক্ষার্থী বাদ পড়ার সম্ভাবনা রয়েছে। বাল্য বিবাহ ও শিশুশ্রম বাড়তে পারে। অনেক শিক্ষার্থী আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। মানসম্মত শিক্ষা অর্জন ব্যাহত হচ্ছে।

তিনি বলেছেন যে সমস্ত প্রস্তুতি সত্ত্বেও ২০২০ সালে করোনার কারণে এইচএসসি পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি। ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের আনুষ্ঠানিক ক্লাস না থাকায় সিলেবাস সম্পূর্ণ করা এখন একটি বড় চ্যালেঞ্জ তদুপরি, প্রযুক্তিগত শিক্ষার ক্ষেত্রে অনলাইনে ব্যবহারিক ক্লাস নেওয়া সম্ভব নয়। অন্যদিকে, দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের শিশুরা বিভিন্ন মনস্তাত্ত্বিক সমস্যায় ভুগছে।

মঙ্গলবার রাতে শিক্ষামন্ত্রী  দিপু মনি হেয়ার রোডে তার সরকারী বাসভবনে করোনার বিষয়ে কর্নো এবং উত্তর-কর্নো পরবর্তী শিক্ষা কার্যক্রমের বিষয়ে জাতিসংঘের প্রতিনিধিদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে এই মন্তব্য করেন।

শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকার এখন শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার কথা ভাবছে না। মন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ। এখানে শারীরিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত কঠিন। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানটি চালু হলে অভিভাবকদের বাচ্চাদের নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে। সেক্ষেত্রে সংক্রমণ আরও বাড়তে পারে। যদি ও শিশুদের কোভিডে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম, কিন্তু তারা নিরব বাহক হতে পারে।

অন্যদিকে এই পরিস্থিতিতে অনেক বাবা-মা তাদের বাচ্চাদের স্কুলে পাঠাতে চান না। সুতরাং সরকার এ অবস্থায় বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা চালিয়ে যাওয়ার উপর জোর দিচ্ছে।

Leave a Reply