• বাংলা
  • English
  • জাতীয়

    যে কারণে হারের পথে ট্রাম্প

    প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরাজিত হলেও ইতিহাস তার ব্যক্তিগত আচরণ, কথা বলার পদ্ধতি এবং ক্রমাগত মিথ্যা তথ্যের জন্য। অনেকে মনে করেন যে রিপাবলিকান নেতা ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে সম্ভবত রাজনৈতিক ব্যর্থতার জন্য নয়, ব্যক্তিগত ত্রুটির কারণে হেরে যাচ্ছেন। ভোটগ্রহণের অনিয়ম নিয়ে তাঁর দ্বারা দায়েরকৃত মামলাগুলি আদালত একএক করে খারিজ করে দিচ্ছে।

    নিউইয়র্ক সিটি কলেজের দ্বিমুখী শিক্ষার্থী অ্যাথেনা বলেছেন, করোনভাইরাস প্রাদুর্ভাব শুরুর সময় ট্রাম্পের ঘৃণ্য অবহেলা তাঁর পরাজয়ের মূল কারণ ছিল। এর মধ্যে রয়েছে ভাইরাসটিকে উপেক্ষা করা যা বিশ্বব্যাপী মহামারী সৃষ্টি করছে, মাস্ক পরা অনিচ্ছুক, নিজের করোনার সংক্রমণ সম্পর্কে নাটক এবং করোনার বিষয়ে অসংখ্য ভুল ধারণা। এ কারণে অনেকে এই রোগে আক্রান্ত হয়েছেন। নিহতের পরিবার কখনই ট্রাম্পকে ক্ষমা করবে না।

    প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসন নীতি কঠোর করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি অভিবাসীদের আগমনকে বিশ্বে বিভিন্নভাবে বাধা দিতে চেয়েছিলেন যা অভিবাসী দেশ হিসাবে পরিচিত। জনতা এখন রাজনীতিতে তাঁর পথ আটকাচ্ছে। তিনি অভিবাসীদের বিদায় জানাতে চেয়েছিলেন। জনগণ এখন তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিচ্ছে। ট্রাম্প দেশের প্রভাবশালী গণমাধ্যমকে ‘ভুয়া সংবাদ’ বলেও অভিযুক্ত করেছিলেন। ফলস্বরূপ, এমনকি এই মিডিয়াগুলিও তাকে কোনও স্বস্তি দেয়নি।

    রেস্টুরেন্টে কাজ করা হেদায়েত আলী বলেন, নতুন রোগীদের ফ্রি চিকিৎসাসেবা (মেডিকেড) বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। তিনি ওবামা কেয়ার বন্ধ করেছেন। আমাদের মতো অল্প আয়ের মানুষের জন্য এদেশে সরকারি চিকিৎসা যে কতটা উপকারী, তা ভুক্তভোগীরাই জানেন।

    তবে ট্রাম্পের প্রতি শ্বেতাঙ্গ ভোটারদের জোরালো সমর্থন ছিল। শ্বেতাঙ্গ ভোটারদের এলাকা বা অঙ্গরাজ্যগুলোতে তার পক্ষেই অনেক ভোট পড়েছে। দোদুল্যমান অঙ্গরাজ্যের মধ্যে মিশিগান, নেভাদা, উইসকনসিন রাজ্যে এবার প্রেসিডেন্ট ট্রাম্প সুবিধা করতে পারেননি। এখানে বাইডেন ভালো সমর্থন পেয়ে যান ভোটারদের কাছে দেশটির মানুষের অনেক আশা এখন সম্ভাব্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে।

    মন্তব্য করুন