শিক্ষা

উদ্বোধনের আগেই উধাও ৮টি ল্যাপটপ

নাগেশ্বরী উপজেলার নাখরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের আটটি ল্যাপটপসহ বেশ কিছু যন্ত্রপাতি হারিয়ে গেছে। শনিবার দুপুরে পরীক্ষা চলাকালীন ঘটনাটি বিদ্যালয় কর্তৃপক্ষের নজরে আসে। শুক্রবার রাতে দুর্বৃত্তরা তালা ভেঙে চুরি করে বলে দাবি তাদের।

কর্তৃপক্ষ সংশ্লিষ্ট থানায় মৌখিক অভিযোগ দায়ের করেছে। রোববার ঘটনাস্থল পরিদর্শন করেছেন সহকারী পুলিশ সুপার ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর ইসলাম জানান, চারতলা বিদ্যালয় ভবনের তৃতীয় তলায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। ল্যাবটিতে ১৭টি ল্যাপটপ এবং সরকার কর্তৃক প্রদত্ত অন্যান্য সরঞ্জাম ছিল। এখনো উদ্বোধন হয়নি। ল্যাবটি সব সময় তালাবদ্ধ থাকে। কয়েকদিন ধরে বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় তলার শিক্ষার্থীদের অর্ধবার্ষিক পরীক্ষা চলছে।

প্রধান শিক্ষক জানান, শনিবার দুপুরে পরীক্ষা চলাকালীন বিদ্যালয়ের পিয়ন চতুর্থ তলায় অগ্নিনির্বাপক যন্ত্র বসাতে গেলে ল্যাবের দরজা খোলা দেখতে পান। তাকে পরে বিষয়টি জানান। তিনি গিয়ে দেখেন, ল্যাবের দুটি দরজার তালা ভাঙা। আরেকটি তালা ভাঙ্গার চেষ্টা করা হয়েছে। পরে ল্যাবের ভেতরে গিয়ে দেখি দুর্বৃত্তরা আটটি ল্যাপটপ নিয়ে গেছে। এবং ছয়টি মাউস এবং পাঁচটি কীবোর্ড নেই। পরে তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান।

উপজেলা সহকারী প্রোগ্রামার মাইদুল ইসলাম জানান, তিনি বিদ্যালয় পরিদর্শন করেছেন। চুরির সত্যতা পাওয়া গেছে। প্রকল্পের নিয়ম অনুযায়ী ল্যাব রক্ষণাবেক্ষণের দায়িত্ব প্রতিষ্ঠানের। এ ঘটনার দায় এড়াতে পারেন না প্রতিষ্ঠানের প্রধান। এ কারণে প্রধান শিক্ষককে যন্ত্রপাতি উদ্ধারে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কামরুল হাসান বলেন, বিষয়টি স্কুল কর্তৃপক্ষ তাকে জানায়নি। কিন্তু তিনি শুনলেন ভিন্ন কথা। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

সহকারী পুলিশ সুপার (নাগেশ্বরী সার্কেল) সুমন রেজা জানান, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুর আহমেদ মাসুম বলেন, প্রকল্পের জন্য প্রধান শিক্ষকের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। ল্যাবে কোনো কিছু হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে দুই মাসের মধ্যে পুনরুদ্ধার করা না হলে তা প্রধান শিক্ষক বহন করবেন। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন