• বাংলা
  • English
  • জাতীয়

    তাৎক্ষণিক প্রতিক্রিয়া

    ট্রাম্প হারলে স্বাভাবিক ক্ষমতা হস্তান্তর নাও হতে পারে: ইশফাক ইলাহী

    যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা নিয়ে বিশ্বজুড়ে আলোচনা চলছে। নতুন প্রেসিডেন্ট এর নামটি সাধারণত নির্বাচনের রাতে জানা যায়। তবে, এবার করোনার মহামারির কারণে অনেক এলাকায় ইমেল এবং পোস্টাল ভোট হয়েছে। এই কারণে, ভোট গণনা শেষ হতে কয়েক দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেন উভয়ই জয়ের বিষয়ে আশাবাদী।

    সুরক্ষা বিশ্লেষক, অবসরপ্রাপ্ত এয়ার কমোডোর এবং ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক কোষাধ্যক্ষ ইশফাক এলাহী চৌধুরী আমাদেরকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের তাত্ক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন।

    মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের তীব্র লড়াই হচ্ছে। তবে ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত কে জিতবেন তা পরিষ্কার নয়। নির্বাচন চলাকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলন করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের দলকে যেভাবে ঠগ বললেন, তাদের বিরুদ্ধে জালিয়াতের অভিযোগ তুললেন-  তা খুবই দুঃখজনক! রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, ভোট গণনায় অনিয়মের বিরুদ্ধে বক্তব্য রেখে বলেছেন, তিনি সুপ্রিম কোর্টে যাবেন, যা মোটেই প্রত্যাশিত নয়। আমেরিকার ইতিহাসে এ জাতীয় ঘটনা এটি প্রথম।

    নির্বাচনের ফলাফল যা-ই হোক না কেন, যেখানে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি স্বাভাবিক হত, ট্রাম্প হেরে গেলে হয়তো এমনটি হত না। ডোনাল্ড ট্রাম্পের স্বভাবের কারণেই যদি তিনি হেরে যান তবে তিনি এমন কাজ করতে পারেন!

    তবে, যে হেরে যাবে, তিনি সাধারণ প্রক্রিয়াতে বিজয়ী প্রার্থীর হাতে ক্ষমতা হস্তান্তর করবেন – এটাই আমার প্রত্যাশা।

    মন্তব্য করুন