জাতীয়

ঝড়ের ভয়ে আগেই আম পাড়ছেন চাষিরা।সাতক্ষীরায় অপুষ্টিমুক্ত আম বিক্রি হচ্ছে

অসময়ে বৃষ্টির কারণে ফলন কম। আগামী সপ্তাহে ঘূর্ণিঝড় ‘আসানী’র আশঙ্কা । এ অবস্থায় নির্ধারিত সময়ের আগেই আম পাড়ছেন সাতক্ষীরার চাষিরা।

গত বৃহস্পতিবার থেকে জেলার বাজারে গোবিন্দভোগ জাতের আম বিক্রি হচ্ছে। এ সুযোগকে কাজে লাগিয়ে অনেকেই অস্বাস্থ্যকর হিমসাগর আম বাজারে বিক্রি করছেন বলে অভিযোগ রয়েছে। সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর জেলায় প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। জেলায় ৫,২২৯টি সরকারী নিবন্ধিত আম বাগান এবং ১৩,০০০ আম চাষি রয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী জেলায় আম চাষের সময়সীমা বেঁধে দিয়েছে জেলা প্রশাসন। নির্দেশনা অনুযায়ী, গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বে, ক্ষীরশাপতি, গোলাপখাস, বৈশাখী ও অন্যান্য দেশি জাতের আম, ১৬ মে থেকে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া এবং ১ জুন থেকে আম্রপালি আম ৫ মে থেকে বাজারজাত করার নির্দেশ দেওয়া হয়।

তবে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় সরকারি নির্দেশ শিথিল করা হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ।

সাতক্ষীরা জেলা আম চাষি সমিতির সভাপতি লিয়াকত হোসেন বলেন, গত কয়েক বছর ধরে ঘূর্ণিঝড় ও করোনার কারণে চাষিরা ক্ষতির মুখে পড়েছেন। এ মৌসুমে ফলন কিছুটা কম। এবার ভালো দামে আম বিক্রি হবে বলে আশা করছেন চাষিরা। কিন্তু আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় অনেকেই গাছ থেকে আগাম আম তুলতে শুরু করেছেন। তিনি বলেন, এসব আম কাঁচা বিক্রি করা হবে।

সুলতানপুর বড়বাজার কাঁচামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহিম বাবু জানান, সরকারের নির্দেশে বৃহস্পতিবার থেকে গোবিন্দভোগ আম পাড়া হচ্ছে। বড় বাজারের প্রতিটি আমের বাজারে শুধু গোপালভোগ, গোবিন্দভোগসহ বিভিন্ন জাতের আম আগাম বিক্রি হয়েছে। প্রথম দিনে প্রতি আউন্স কাঁচা আম বিক্রি হয়েছে ২ হাজার থেকে ২ হাজার ৬০০ টাকায়। অন্যান্য জাতের আম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অনেকেই গোপনে বাগান থেকে হিমসাগর আম বিক্রি করছেন। ১৮ তারিখের আগে বড় বাজারে আম বিক্রি হবে না।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম বলেন, এবার জেলায় আমের ফলন একটু কম। অসময়ে বৃষ্টির কারণে অনেক গাছে ফলন হয়নি। আম গাছও আকারে ছোট। আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে, যার জন্য কৃষকদের আগাম জাতের আম লাগানোর অনুমতি দেওয়া হয়েছে। কিছু অসাধু ব্যবসায়ী গোপনে অস্বাস্থ্যকর হিমসাগর আম বিক্রি করছে বলে অভিযোগ পেয়েছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিদেশে আম রপ্তানি প্রসঙ্গে তিনি বলেন,িএবার আম রপ্তানির জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। সব ঠিক থাকলে শুধু নির্ধারিত বাগানের আম বিদেশে রপ্তানি করা হবে।

মন্তব্য করুন