শিক্ষা

ইউজিসির তদন্তে ফাঁসলেন ভিসি।ডিজিটাল বিশ্ববিদ্যালয়

গাজীপুরের কালিয়াকৈরের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ’ বিভাগ খোলার অনুমোদন পাওয়ার আগেই ডাটা ল্যাব স্থাপনে ব্যয় হয়েছে প্রায় ৬ কোটি টাকা। অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের পছন্দের প্রতিষ্ঠান থেকে ল্যাবের যন্ত্রপাতি কেনা হয়েছে। দরপত্রে ‘দায়িত্বশীল’ ছিল মাত্র একটি কোম্পানি।

খরচ নিয়ে প্রশ্ন তুলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ল্যাবের জন্য কেনা উপকরণগুলির একটি রক্ষণাবেক্ষণ চুক্তি এবং ওয়্যারের  লাইসেন্সের জন্য একটি নির্দিষ্ট মেয়াদ রয়েছে। যেহেতু বিভাগ এবং প্রোগ্রামটি এখনও ইউজিসি দ্বারা অনুমোদিত হয়নি, তাই সরঞ্জামগুলি ব্যবহার করার আগেই চুক্তি এবং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যাচেলর অফ সায়েন্স ইন ডাটা ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যানালিটিকস প্রোগ্রাম চালু করতে এই টাকা খরচ করা হয়েছে।

এই ল্যাব স্থাপন নিয়ে ইউজিসি পরিচালিত অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি গত মাসের শেষের দিকে ইউজিসি চেয়ারম্যানের কাছে জমা দেওয়া হয়। তদন্ত প্রতিবেদনে রাষ্ট্রীয় অর্থ ব্যয়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আরও সচেতন ও দায়িত্বশীল হতে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার সুপারিশ করা হয়েছে।

প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, তদন্তকালে নথিপত্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত কমিটিকে সহযোগিতা করেনি। ডাটা ল্যাব স্থাপনের আগে বিভাগ থেকে ক্রয় করতে হবে এবং প্রোগ্রাম অনুমোদন করতে হবে এমন যৌক্তিক প্রামাণ্য প্রমাণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উপস্থাপন করতে পারেনি। তদন্ত কমিটির কাছে দরপত্রের নথির অনুলিপি সরবরাহ না করা, কমিটির কাছে মূল ফাইল প্রকাশ না করা, প্রয়োজনীয় তথ্য দিতে বিলম্ব এবং কমিটির অসহযোগিতার কারণে আরও তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে।  পরামর্শ দেওয়া হয়।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, ভাড়া করা ভবনে প্রস্তাবিত কার্যক্রম চালু করার কোনো সুযোগ ছিল না। স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার পর প্রোগ্রামটি অনুমোদন করা যেতে পারে।

ইউজিসির তিন সদস্যের তদন্ত কমিটির নেতৃত্বে ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোঃ আবু তাহের।

কমিটির বিশেষজ্ঞ সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের অধ্যাপক ড. কাজী মুহাইমিন আস সাকিব।

এছাড়া কমিটির সদস্য সচিব ছিলেন ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শন ও মনিটরিং শাখার সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর।

এদিকে তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর বলেন, তদন্ত প্রতিবেদন একতরফা ও আক্রমণাত্মক। তদন্ত কমিটির প্রধান ইউজিসি সদস্য অধ্যাপক আবু তাহের বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি বাধাগ্রস্ত করতে সুপরিকল্পিতভাবে এ কাজ করেছেন। তার কারণে কোনো উপাচার্য শান্তিতে নেই- আপনারা খবর নিন।

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক সংলগ্ন ৫০ একর জমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য ২৬ জুলাই, ২০১৬ তারিখে জাতীয় সংসদে আইনটি প্রণয়ন করা হয়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পান। আগামী ১১ জুন প্রফেসর নূরের মেয়াদ শেষ হবে।

জানা গেছে, ইউজিসি থেকে বিভাগের অনুমোদনের আগেই ২০২০-২১ অর্থবছরে সুনির্দিষ্ট কর্মসূচি চালুর উদ্যোগ নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তিনি জানান, ৫ কোটি ৯৪ লাখ ৬৪ হাজার ২০২ টাকা ব্যয়ে ডাটা ল্যাব স্থাপন করেছে কর্তৃপক্ষ। ল্যাব সম্পর্কে কোনো অভিযোগ থাকলে এ কার্যক্রম চালুর আবেদনের বিষয়ে আলাদা বিশেষজ্ঞ মতামত দিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ইউজিসি। এ বিষয়ে কমিটিকে প্রয়োজনে সংশ্লিষ্ট নথিপত্র যাচাই-বাছাইয়ের এখতিয়ার দেওয়া হয়।

তদন্ত কমিটি ৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে। রেজিস্ট্রার অফিস এবং অর্থ ও হিসাব বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে নথিপত্র পর্যালোচনা করা হয়। পরিদর্শন শেষে উপাচার্য, রেজিস্ট্রার ও শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসে তদন্ত কমিটি।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, পণ্য সরবরাহ, হার্ডওয়্যার, সফ্টওয়্যার, আসবাবপত্র, প্রশিক্ষণ, ডেটা ব্যবস্থাপনা এবং বিশ্লেষণ পরীক্ষাগার স্থাপন ও চালুকরণ সংক্রান্ত কাজের জন্য একমাত্র দরপত্রদাতা কোম্পানির প্রযুক্তিগত ও আর্থিক প্রস্তাবগুলি মূল্যায়ন করা হয় এবং স্কোর তৈরি করা হয়। সলিউশনস লিমিটেড এবং বাংলাদেশ লিমিটেডের , একমাত্র প্রতিক্রিয়াশীল দরদাতা, প্রযুক্তিগত এবং আর্থিক মূল্যায়নে ১১.৩% স্কোর করেছে এবং কোম্পানিটি, যেটি আর্থিক মূল্য আনুমানিক খরচের মধ্যে রয়েছে (সুরাইয়া ট্রেড সেন্টার, অ্যাভেনিয়াট, লেভিন, সুরাইয়া ট্রেড সেন্টার, লেভিন, ৯)। , ঢাকা-১২১৩) সঙ্গে ৫ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ২০২ টাকার চুক্তি সম্পাদিত হয়। বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

মন্তব্য করুন