বিজ্ঞান ও প্রজক্তি

দেশে ফাইভজি প্রযুক্তি চালুর জন্য বেতার তরঙ্গ নিলামের ঘোষণা

দেশে বাণিজ্যিকভাবে ফাইভজি প্রযুক্তি চালু করতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক বিটিআরসি বেতার তরঙ্গ নিলামের ঘোষণা দিয়েছে। গত ৫ ফেব্রুয়ারি মধ্যরাতে বিটিআরসির ওয়েবসাইটে নিলাম সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করা হয়। নির্দেশ অনুসারে, ফাইভজি-র জন্য রেডিও তরঙ্গের নিলাম ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। প্রতিটি মেগাহার্টজ রেডিও তরঙ্গের ভিত্তি মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ মিলিয়ন ডলার বা প্রায় ৫১ কোটি টাকা। নিলামের ক্ষেত্রে প্রতি দশ মেগাহার্টজের জন্য একটি ব্লক নির্ধারণ করা হয়েছে।

নিলাম প্রসঙ্গে বিটিআরসি চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার বলেন, আন্তর্জাতিক পর্যায়ে ফাইভজির রেডিও ওয়েভ নিলামের মূল্য পর্যালোচনা করে নিম্ন ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে। বিটিআরসি এর আগে ২০২১ সালে সর্বশেষ রেডিও তরঙ্গ নিলামের জন্য $ ৩১ মিলিয়ন বেস মূল্য নির্ধারণ করেছিল, যা অপারেটরদের দ্বারা বিডিং প্রতিযোগিতায় ৪৫ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছিল। সেই বিবেচনায় ফাইভজির জন্য বেতার তরঙ্গ নিলামের ভিত্তিমূল্য খুবই কম রাখা হয়েছে। এছাড়া রেডিও তরঙ্গ বরাদ্দ করে ফাইভজি চালু করতে অপারেটরদের ছয় মাস সময় দেওয়া হয়েছে। এটাই যথেষ্ট সময়। নিলামের এক মাসের মধ্যে, ফাইভজি লাইসেন্স নির্দেশিকা দেওয়া হবে, যেখানে ‘প্রযুক্তি নিরপেক্ষ’ নীতি, অর্থাৎ একই বেতার তরঙ্গ, ফোরজ এবং ফাইভজি পরিষেবাগুলিতে দেওয়া হবে। ফলে এসব রেডিও তরঙ্গ নিলামের পর অপারেটরদের জন্য ফাইভজি সেবা চালুর পাশাপাশি ফোরজি সেবার মান বাড়ানোর দারুণ সুযোগ থাকবে।

মোবাইল অপারেটরদের সংগঠন আমতাবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এসএম ফরহাদ বলেন, ফাইভজি লাইসেন্সের নির্দেশিকা জারি করার আগে রেডিও তরঙ্গ নিলাম করা যুক্তিযুক্ত নয়। উপরন্তু, যে ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে তা বাংলাদেশে ফাইভজি-এর ব্যবসায়িক বাস্তবতা বা ইকোসিস্টেমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

নির্দেশনা অনুযায়ী নিলামের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ টাকা। এছাড়াও, প্রতিটি ব্যান্ডের জন্য, ‘বিড আর্নেস্ট মানি’ বা ১০ কোটি টাকার এককালীন নিরাপত্তা আমানত প্রয়োজন৷ অর্থাৎ, কোনো অপারেটর দুটি ব্যান্ডে নিলামে অংশ নিতে চাইলে তাকে ২০ কোটি টাকা জমা দিতে হবে। রেডিও তরঙ্গের মোট ক্রয় মূল্যের ১০% নিলামের চূড়ান্ত ফলাফল ঘোষণার ৬০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে। বাকি ৯০ শতাংশ সমান কিস্তিতে ৯ বছরে পরিশোধ করা যাবে।

নিলামের সময়সূচি অনুযায়ী, মোবাইল ফোন অপারেটরদের নিলামের বিষয়ে কোনো প্রশ্ন বা পর্যবেক্ষণ থাকলে আগামী ৭ মার্চের মধ্যে বিটিআরসিকে জানাতে হবে। বিটিআরসি ১০ মার্চ অপারেটরদের সাথে একটি প্রস্তুতিমূলক বৈঠক করবে। নিলামে অংশ নিতে ১৪ মার্চের মধ্যে আবেদন জমা দিতে হবে। যোগ্য অংশগ্রহণকারীদের তালিকা ১৮ মার্চ প্রকাশ করা হবে। ২৩ মার্চের মধ্যে ১০ কোটি টাকা জমা দিতে হবে। মূলত, তিনটি বেসরকারি অপারেটর নিলামে অংশ নেবে। রাষ্ট্রীয় মালিকানাধীন অপারেটর টেলিটক ইতিমধ্যে ৩৫০০ব্যান্ডে ৬০ মেগাহার্টজ রেডিও তরঙ্গ বরাদ্দ করেছে।

রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার শাহেদ আলম বলেন, তরঙ্গ নিলামের নীতিমালা পেয়েছি। কিন্তু আমি এখনও ফাইভজি লাইসেন্সের নির্দেশিকা পাইনি। ফাইভজি পলিসি না দেখে এবং সঠিক বিচার না করে এত অল্প সময়ের মধ্যে বড় বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া কঠিন।

গ্রামীণফোনের ভারপ্রাপ্ত চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হোসেন সাদাত বলেন, গ্রামীণফোন নিলামের নির্দেশনা পর্যালোচনা করছে। তবে তাদের কিছু উদ্বেগ রয়েছে এবং গ্রামীণফোন বিটিআরসির সাথে আলোচনার মাধ্যমে তা সমাধান করতে চায়।

বাংলালিংকের হেড অব কর্পোরেট কমিউনিকেশন অ্যান্ড সাসটেইনেবিলিটি অঙ্কিত সুরেকা বলেন, নিলামের জন্য যে তারিখ দেওয়া হয়েছে তা অবাস্তব। কারণ ফাইভজির মতো একটি বড় নিলামের জন্য অনেক প্রস্তুতির প্রয়োজন।

মন্তব্য করুন