শিক্ষা

র‌্যাগ ডে-তে কয়েদির সাজে তারা

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের অনার্সের শেষ দিন উদযাপন একটি ঐতিহ্যে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন পোশাকে নাচ-গান করে দিবসটি উদযাপনের ছবি এর আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এবারের উদযাপনে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থীদের নজর কেড়েছে।

রোববার অনার্স সেশনের শেষ দিন বন্দি হিসেবে পালন করেন শিক্ষার্থীরা। তবে এমন উদযাপন নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

ব্যতিক্রমী এই অনুষ্ঠানে শিক্ষার্থীরা ‘কর ঐ লৌহকপাত, ভেঙ্গে ফেল, কর রে লোপাট’সহ বিভিন্ন কবিতা ও গান গেয়েছে। এ সবের তালে তারা নেচে-গেয়ে উল্লাস করেছেন। অনুষ্ঠানের ছবি ও গান ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

শিক্ষার্থীরা বলেছে, করোনা আমাদের বন্দী করেছে। ক্যাম্পাসে থাকলেও আমরা সবাই এক ধরনের বন্দী জীবন যাপন করছিলাম। রবিবার আমাদের শেষ ক্লাস হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সেটাকেও আমাদের শেষ ক্লাস হতে দেয়নি। তাই প্রতীকী বন্দি হিসেবে শেষ দিনটি পালন করেছি।

আয়োজক সূত্রে জানা গেছে, রোববার সারাদিন ক্যাম্পাসে নানা কর্মসূচি পালন করেন তারা। এর মধ্যে ছিল কয়েদিদের শোভাযাত্রা, জেলার ঘণ্টা বাজানো, বন্দীর মতো লাইনে দাঁড়িয়ে থাকা, হাতে প্লেট নিয়ে খাবার খাওয়া, মোরগ লড়াই, হা-ডু-ডু এবং মুক্তির ফুটবল টুর্নামেন্ট। এরপর কেক কাটা ও নাচের আয়োজন করা হয়।

গত বছরের শুরুতে, কুয়েতের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫ ব্যাচের শিক্ষার্থীরা আরবীয় পোশাক পরে তাদের শিক্ষার শেষ দিনটি উদযাপন করেছিল। এই উদযাপন নানা আলোচনার জন্ম দেয়।

মন্তব্য করুন