আন্তর্জাতিক

মাদার তেরেসার সাহায্য সংস্থার বিদেশিঅনুদান বন্ধ করে দিল ভারত

ভারত সরকার মাদার তেরেসার সাহায্য সংস্থার বৈদেশিক সাহায্য অনুদান লাইসেন্স স্থগিত করেছে। বড়দিনের দিন, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় খ্রিস্টান সম্প্রদায়ের নিবন্ধন নিয়ে নতুন সিদ্ধান্ত ঘোষণা করেছে। কোম্পানিটি সোমবার এক বিবৃতিতে বলেছে যে তার লাইসেন্স নবায়নের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে এবং বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এটি কোনো বিদেশী অর্থায়নের অ্যাকাউন্ট পরিচালনা করবে না।

মিশনারিজ অফ চ্যারিটি পরিত্যক্ত শিশুদের জন্য বাড়ি ছাড়াও অনেক স্কুল এবং হাসপাতাল চালায়।

দেশটির হিন্দু চরমপন্থীরা সাহায্য সংস্থার বিরুদ্ধে লোকদের খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত করার চেষ্টা করার অভিযোগ করেছে। যদিও সংস্থাটি বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে।

এর আগে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাহায্য সংস্থার নিয়ে টুইটারে সমালোচনা করেন । তিনি লিখেছেন, সরকার কোম্পানির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে।

কলকাতা ভিত্তিক সংস্থাটি ১৯৫০ সালে মেসিডোনিয়ার রোমান ক্যাথলিক মাদার তেরেসা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বিশ্বের সবচেয়ে সুপরিচিত ক্যাথলিক সাহায্য সংস্থাগুলির মধ্যে একটি।

তিনি তার মানবিক কাজের জন্য ১৯৭৯ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। এবং ২০১৬ সালে, তার মৃত্যুর সতেরো বছর পরে, পোপ ফ্রান্সিস তাকে একজন সন্ত ঘোষণা করেন।

মন্তব্য করুন