জাতীয়

ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত, ২২ জন নিহত

ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার পরে কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই দেশের বিমান বাহিনীর প্রশিক্ষণার্থী ছিলেন। বিবিসি জানায় আন্তোনভ-২৮ শুক্রবার রাতে খারকিভের পূর্ব শহর অবতরণ করার সময় বিধ্বস্ত হয়।  দেশটির সরকারি জরুরি বিভাগ জানিয়েছে, জাহাজে মোট ২৭ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ২০ জন প্রশিক্ষণার্থী এবং সাত ক্রু সদস্য ছিলেন। দু’জন গুরুতর আহত হয়েছে এবং বেশিরভাগ নিখোঁজ রয়েছে। প্রশিক্ষণের জন্য ব্যবহৃত বিমানটি খারকিভ বিমানবাহিনী বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণার্থী বহন করছিল। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

চুহাইব শহরের সামরিক বিমানবন্দরের দুই কিলোমিটারের মধ্যে দুর্ঘটনাটি ঘটে। তবে, পূর্ব ইউক্রেনের রাশিয়ানপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সাথে এই দুর্ঘটনার কোনও যোগসূত্র রয়েছে কিনা সে সম্পর্কে কোনও ধারণা পাওয়া যায়নি। সরকারী বাহিনী চুহাইব থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে রাশিয়ানপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে। বিধ্বস্ত হওয়ার পরে বিমানটি আগুন ধরে যায়, বতর্মানে উদ্ধার কাজ চলছে।

রাষ্ট্রপতি ভোলোডাইমার জেলেনস্কি শনিবার এই অঞ্চলটি সফর করছেন। খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেকসী কুচার বলেছেন যে প্রাথমিক তথ্য অনুসারে, একজন পাইলট বিমান বিধ্বস্ত হওয়ার আগে বিমানটিতে ইঞ্জিন ব্যর্থ হওয়ার কথা জানিয়েছেন। তবে এটি এত বড় দুর্ঘটনার মতো পরিস্থিতি তৈরি করার কথা নয়।

মন্তব্য করুন