• বাংলা
  • English
  • জাতীয়

    পাটুরিয়ায় ডুবে যাওয়া ট্রাক মালিকদের মানববন্ধন

    মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে রো রো আমানত শাহ ফেরিতে ডুবে যাওয়া ট্রাকগুলোর মালিকরা ক্ষতিপূরণের দাবিতে শনিবার বিকেলে অবস্থান কর্মসূচি পালন করেন।

    তারা ডুবে যাওয়া ট্রাক মেরামত, ড্রাইভিং লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র উদ্ধার ও পাটুরিয়া-দৌলতদিয়া রুটে নতুন ফেরি চলাচলের দাবি জানান।

    ট্রাক মালিকরা জানান, ডুবে যাওয়া প্রতিটি ট্রাক মেরামত করতে প্রায় ৭-৮ লাখ টাকা খরচ হবে। ফেরিতে প্রায় ৪০-৪২ লাখ টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। গাড়িতে থাকা ট্রাকের কাগজপত্রও হারিয়েছে।

    প্রধানমন্ত্রী ও নৌ-পরিবহনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে নতুন ফেরি চলাচলের ব্যবস্থা করতে হবে যাতে এ ধরনের দুর্ঘটনা না ঘটে।

    শনিবার সকাল ৮টা থেকে চতুর্থ দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়েছে। উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ টানা তিন দিন কাজ করলেও শনিবার উদ্ধার অভিযানে যোগ দেয় আরেকটি উদ্ধারকারী জাহাজ ‘রুস্তম’। শনিবার দুপুর নাগাদ উদ্ধারকারী জাহাজ রুস্তম পূর্বে উদ্ধার করা একটি ট্রাক উদ্ধার করে উপকূলে নিয়ে আসে, যা আগে নদীর তীরে পার্ক করা ছিল। অপরদিকে, উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ ডুবে যাওয়া ফেরি থেকে একটি ট্রাক ও তিনটি মোটরসাইকেল উদ্ধার করেছে।

    তিনি জানান, বুধবার উদ্ধার অভিযানের প্রথম দিনে একটি মোটরসাইকেল ও চারটি ট্রাক উদ্ধার করা হয়েছে। পরে বৃহস্পতিবার উদ্ধার অভিযানের দ্বিতীয় দিনে পাঁচটি গাড়ি উদ্ধার করা হয়। শুক্রবার উদ্ধার অভিযানের তৃতীয় দিনে আরও চারটি গাড়ি উদ্ধার করা হয়েছে। শনিবার দুপুর নাগাদ তিনটি মোটরসাইকেলে একটি ট্রাক উদ্ধার করা হয়।

    বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, ডুবে যাওয়ার পর থেকে এ পর্যন্ত ১৬টি গাড়ি উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়া ফেরিতে এখন একটি মাত্র ট্রাক। আশা করছি, আজকের মধ্যেই তা পুনরুদ্ধার করা সম্ভব হবে।

    হামজা ও রুস্তমকে নিয়ে ডুবে যাওয়া ফেরিটি উদ্ধার করা সম্ভব কি না জানতে চাইলে তিনি বলেন, হামজা ও রুস্তমের ধারণক্ষমতা মাত্র ১২০ টন। তবে বিধ্বস্ত ফেরির ওজন ৬০০ টন। কিভাবে উদ্ধার করা হবে তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলতে পারবে।

    ২৬ অক্টোবর সকাল সোয়া ১০টার দিকে পাটুরিয়া ফেরি ঘাটে আমানত শাহ নামের একটি রো রো ফেরিটি ৫ নম্বর পন্টুনের প্রথম পকেটে নামানোর সময় ডানদিকে তলিয়ে যায়। ডুবে যাওয়ার পর ১৪টি মালবাহী ট্রাকসহ বেশ কয়েকটি মোটরবাইক পদ্মা নদীতে ডুবে যায়। পরে স্থানীয় প্রশাসন ও ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট উদ্ধার কাজে অংশ নেয়।

    মন্তব্য করুন