• বাংলা
  • English
  • জাতীয়

    এমপি শিমুলের কানাডায় তার স্ত্রীর নামে বাড়ি, সব তথ্য চায় হাইকোর্ট

    নাটোর -২ (সদর-নলডাঙ্গা) সাংসদ শফিকুল ইসলাম শিমুলের স্ত্রী শামীমা সুলতানা জান্নাতীর নামে কানাডায় একটি বাড়ি কেনার বিষয়ে তথ্য চেয়েছে হাইকোর্ট। নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এই আদেশ দেন। রবিবার বেঞ্চ দ্বৈত নাগরিক এবং দ্বৈত পাসপোর্টধারীদের একটি মামলার শুনানি গ্রহন করেছে।

    তখন ২৯ শে মে এমপি শিমুল তার স্ত্রীর নামে কানাডায় বাড়ি কিনেছেন শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটি যুক্ত করে হাইকোর্ট। নাটোরের সূর্যোদয় সমাজকল্যাণ সংস্থার সভাপতি মো. রেজাউল চৌধুরী আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

    তিনি বলেন, নাটোরের সাংসদ শফিকুল ইসলাম শিমুল এবং তার স্ত্রী শামীমা সুলতানা জান্নাতিকে দ্বৈত নাগরিক এবং দ্বৈত পাসপোর্টধারীর তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য হাইকোর্টে আবেদন করা হয়। এরপর আইনজীবী একই সময়ে প্রকাশিত প্রতিবেদনটি সংযুক্ত করে রেজাউল চৌধুরীর কাছে আবেদন করেন। আদালত আবেদনটি নিষ্পত্তি করে হাইকোর্ট, দুদক ও রাস্ট্রপক্ষকে নির্দেশ দেন, যে তাকে হলফনামায় জানাতে হবে যে নাটোরের সাংসদ শফিকুল ইসলাম শিমুলের স্ত্রীর নামে তার কানাডায় একটি বাড়ি কেনার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য আছে।

    কানাডার টরন্টো থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে একটি নির্জন শহর স্কারবোরো একটি সাম্প্রতিক প্রতিবেদনের বিষয়বস্তু “এমপি শিমুল কানাডায় বাড়িটি  স্ত্রীর নামে” শামীমা সুলতানা জান্নাতী একজন বাংলাদেশী নাগরিক যিনি শহরের হ্যারউড রোডে৭৩. নম্বর বাড়িটির মালিক।

    গত বছরের শুরুর দিকে এমপি শিমুল ডুপ্লেক্স বাড়ি কিনেছিলেন প্রায় দুই মিলিয়ন কানাডিয়ান ডলারে। বাংলাদেশী পাসপোর্ট অনুযায়ী, যদিও তার পেশা ‘গৃহিণী’, শামীমা কোন সাধারণ নারী নয়, তিনি নাটোরের সাংসদ শফিকুল ইসলাম শিমুলের স্ত্রী।

    দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সাংসদ শফিকুল ইসলাম শিমুল এবং তার স্ত্রী শামীমা সুলতানা জান্নাতী তাদের সমস্ত সম্পদ তাদের হলফনামায় ঘোষণা করেছেন। হলফনামা বিশ্লেষণ করে দেখা যায় যে ২০১৩ সালের নির্বাচনে এমপি শিমুল উল্লেখ করেছিলেন যে তার এবং তার গৃহিণীর মোট সম্পদের পরিমাণ ৫১ লাখ ৩৭ হাজার টাকা, যার মধ্যে নগদ ১১ লাখ টাকা রয়েছে।

    এবং ২০১৮ সালের বিবৃতিতে দুজনের সম্পদের মূল্য দেখানো হয়েছে ৬ কোটি ৫৬ লাখ টাকা। মাত্র পাঁচ বছরে সম্পদের বৃদ্ধির হার প্রায় ১৩ গুণ। প্রতিবেদনে বলা হয়েছে, ব্যক্তিগত আয়-ব্যয়ের হিসাবে শামিমার সম্পদ বৃদ্ধির জন্য সরকারি হিসাবের কোনো নির্দিষ্ট ব্যাখ্যা নেই, অথবা সম্পত্তির মোট মূল্যের প্রায় দ্বিগুণ মূল্যে কেনা কানাডিয়ান বাড়ির কোনো উল্লেখ নেই।

    মন্তব্য করুন