আন্তর্জাতিক

গান্ধীর ছবি নিয়ে ইউরোপে ভ্যাকসিন বিরোধী বিক্ষোভ

ইউরোপে এখন মহাত্মা গান্ধীর ছবি নিয়ে ভ্যাকসিন বিরোধী বিক্ষোভ চলছে। ফ্রান্স এবং ইতালিতে আন্দোলনের মাত্রা বেশি।

ফ্রান্সে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রবেশের সময় ‘হেলথ পাস’ দেখানোর নিয়ম রয়েছে। কিন্তু এই নিয়মের বিরুদ্ধে বিক্ষোভ দেশে তিন সপ্তাহ ধরে অব্যাহত রয়েছে।

ইউরোপের বিভিন্ন দেশের বাসিন্দাদের ওপর টিকাদানের কার্ডের খাঁড়া। একটি ক্যাফেতে চা এবং কফি খাওয়া, একটি রেস্টুরেন্টে রাতের খাবার খাওয়া বা স্টেডিয়ামে খেলা দেখা, শুধুমাত্র এই টিকা কার্ড থাকলে এই ধরনের ক্রিয়াকলাপের অনুমতি মিলবে।

নতুন নিয়ম থেকে মুক্তির দাবিতে সপ্তাহান্তে হাজার হাজার মানুষ ইতালি এবং ফ্রান্সে রাস্তায় নেমে আসে।

করোনাবিধির প্রত্যাহরের দাবিতে রোববার বিক্ষোভ হয়েছে জার্মানির বার্লিনেও।

ইতালি এবং ফ্রান্স: দুই দেশের নেতারা ভ্যাকসিনেশন কার্ড চালু করতে বদ্ধপরিকর। ইতালিতে একে ‘গ্রিন পাস’ বলা হয়। আর ফ্রান্সে এর নাম দেওয়া হয়েছে ‘হেলথ পাস’।

সরকারের এই ব্যবস্থা টিকা দেওয়ার উপর জোর দেওয়া। তবুও, কিছু বাসিন্দা কোভিড টিকা দেওয়ার বিরোধিতা করছেন।

তারা মানবাধিকারে হস্তক্ষেপ হিসাবে টিকা দেওয়ার উপর জোর দেয়। টিকা কতটা নিরাপদ তা নিয়ে কিছু মানুষ চিন্তিত।

কমপক্ষে ৮০,০০০ মানুষ গত সপ্তাহান্তে ইতালির বিভিন্ন শহরে রাস্তায় নেমেছিল স্বাধীনতা চাই, টিকা নয়।

ইউরোপের কোনো দেশে টিকা দেওয়া বাধ্যতামূলক নয়। বেশিরভাগ দেশে এটি প্রচার করা হচ্ছে না। কিন্তু অনেক দেশে ‘ভ্যাকসিন পাস’ করার নিয়ম চালু করা হয়েছে। উদাহরণস্বরূপ, ডেনমার্কে পাস চালু করা হয়েছে।

বেলজিয়ামে একটি নিয়ম আছে: যদি একটি বহিরাগত অনুষ্ঠানে দেড় হাজারের বেশি লোক থাকে, তাহলে একটি টিকা সনদ প্রয়োজন হবে। আগস্টের মাঝামাঝি সময়ে এই নিয়ম চালু করা হবে।

এই দেশে এখনও বন্ধ জায়গাগুলি অনুমোদিত নয়। সেপ্টেম্বর থেকে ছাড় দেওয়া হবে। এর জন্য টিকার সার্টিফিকেটও প্রয়োজন। স্পেনে মানুষ নিজেরাই টিকা দিচ্ছে।

মন্তব্য করুন