• বাংলা
  • English
  • বিজ্ঞান ও প্রজক্তি

    ফেসবুক স্মার্ট চশমা নিয়ে আসছে

    সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুক হার্ডওয়্যার সেক্টরে তার ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছে। সাম্প্রতিক এক বৈঠকে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন যে তাদের পরবর্তী পণ্য হবে রে-ব্যানের স্মার্ট চশমা।

    ধারণা করা হচ্ছে কোম্পানি ব্যবহারকারীদের ভার্চুয়াল সংযোগে একটি ত্রিমাত্রিক অনুভূতি দিতে স্মার্ট গ্লাস আনতে যাচ্ছে যা ‘মেটাভার্স’ প্রকল্পকে বাস্তব করে তোলে। এজন্য জাকারবার্গ ভিআর ছাড়াও বেশ কিছু হার্ডওয়্যার-সম্পর্কিত পণ্য আনতে পারেন। রে-ব্যানের স্মার্ট চশমা অবশ্যই তার মধ্যে একটি।

    অনুষ্ঠানে জাকারবার্গ বলেন যে ভবিষ্যতে ফেসবুক একটি প্রাণবন্ত প্ল্যাটফর্ম হয়ে উঠবে, যা ব্যবহারকারীদের ভিআর এবং এআর ব্যবহার করে যোগাযোগের নতুন মাত্রা দেবে। এক্ষেত্রে চশমা হবে ফেসবুকের ভবিষ্যতের চাবিকাঠি। ভার্চুয়াল বাস্তবতা এবং বর্ধিত বাস্তবতা ‘মেটাভার’ তৈরির অবিচ্ছেদ্য অংশ। এজন্য আমরা ভবিষ্যতে সম্পূর্ণ বর্ধিত বাস্তবতা চশমা আনার জন্য কাজ করছি এবং আমরা এর সাথে আমাদের কার্যক্রম চালিয়ে যাব।

    মূলত ২০১৯সালে ফাঁস হয় ফেসবুক মোবাইল হ্যান্ডসেটের বিকল্প রে-ব্যানের মালিকানাধীন কোম্পানি লাকসোটিকার সঙ্গে ‘ওরিয়ন’ নামে এআই-স্পেক্স নিয়ে কাজ করছে। এই চশমাগুলি কল গ্রহণ, তথ্য দেখতে বা লাইভ স্ট্রিম করতে ব্যবহার করা যেতে পারে।

    গুগল লেক্সিটিকার সাথে জোট করে গুগল গ্লাস এনেছে। যাইহোক, গুগল গ্লাস বাজারে আনা হলেও, গুগল এই প্রকল্পে সফল হতে পারেনি। এদিকে শুধু স্মার্ট চশমা নয়; কোম্পানি এমন স্মার্ট ঘড়িও তৈরি করছে যা অন্তর্নির্মিত সেলুলার সংযোগ এবং ডিসপ্লে দিয়ে আনলক করা যায়।

    মন্তব্য করুন