• বাংলা
  • English
  • খেলা

    হ্যারি কেইনের দাপটে ২০২০ সালের ইউরো ফাইনালে ইংল্যান্ড

    ৫৫ বছরের দীর্ঘ প্রতিক্ষার অবসান। ১৯৬৬বিশ্বকাপের পরে এই প্রথমবারের মতো ইংল্যান্ড কোন মেজর (বিশ্বকাপ ও ইউরো কাপ) ফাইনালে উঠেছে। ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে ফাইনালে । সেই সাথে ইংল্যান্ড প্রথমবারের মতো ইউরো কাপ ফাইনালে উঠার নজির গড়লো। ইংল্যান্ড ১১ জুলাই ওয়েম্বলিতে ফাইনালে ইতালির সাথে।
    ওয়েম্বলিতে ডেনমার্কের বিপক্ষে পিছিয়ে পড়ার পরে ইংল্যান্ড সমতায় ফিরেন। অতিরিক্ত সময়ে, জোয়াকিম মাশহল অবৈধভাবে বক্সের মধ্যে রহিম স্টার্লিংকে বাধা দিলে পেনালটি পায় ইংল্যান্ড । টিভি রিপ্লেতে দেখা যায় যে রেফারি সঠিক সিদ্ধান্ত নিয়েছে। ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন এই বছরের ইউরোতে চতুর্থ গোলটি দিয়ে পেনাল্টি স্পট থেকে ১০৪ তম মিনিটে গ্যারি লাইনকারের ১০ গোলের রেকর্ড স্পর্শ করলেন । তবে তার পেনাল্টিটি রুখে দিয়েছেলেন ডেনিশ গোলরক্ষক ক্যাসমার শ্মেচেল। কিন্তু ফিরতি বল জালে জড়িয়ে দেন কেইন।
    ম্যাচের ৩০ তম মিনিটে ডেনমার্ক দামাস্কাসের গোলে এগিয়ে যায়। পুরো ফুটবল বিশ্ব দুর্দান্ত এক ফ্রি-কিক দেখল।
    দখলের লড়াইয়ে ইংল্যান্ড এগিয়ে ছিল, তবে উভয় দলই দ্বিতীয়ার্ধে সম্ভাবনা তৈরি করেছিল। নির্ধারিত সময়ে ফলাফলটি ১-১ হওয়ায় অতিরিক্ত সময়ে ম্যাচটি খেলা হয়। ২০০০ সালের পর এই প্রথমবারের মতো অতিরিক্ত সময়ে দুটি ইউরো সেমিফাইনাল খেলা। শেষ পর্যন্ত, হ্যারি কেইনের ইংল্যান্ড ১১ জুলাই ওয়েম্বলিতে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করল।

    মন্তব্য করুন