বিজ্ঞান ও প্রজক্তি

স্যানিটাইজার ব্যবহার করা এবং করণীয়

করোনা মহামারীতে হ্যান্ড স্যানিটাইজারগুলির ব্যবহার জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। করোনভাইরাস সংক্রমণ রোধ করতে হাতের স্যানিটাইজারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সব পরিস্থিতিতে সাবান পানি দিয়ে হাত ধোওয়া সবসময় সম্ভব নয়, বিশেষত ঘরের বাইরে যাওয়ার সময়। তারপরে হ্যান্ড স্যানিটাইজার দরকার। যদিও হাতের স্যানিটাইজার ব্যবহার গুরুত্বপূর্ণ, তবে এর সঠিক ব্যবহার এবং বিধিনিষেধ সম্পর্কে অনেকেই জানেন না।

১. সর্বাধিক স্থানে যেমন ডোর হ্যান্ডলস, টয়লেট ফ্ল্যাশস, টেবিল  ইত্যাদি স্পর্শ করার সময় হ্যান্ড স্যানিটাইজারগুলি অবশ্যই ব্যবহার করা উচিত

২. হ্যান্ড স্যানিটাইজারগুলি অ্যালকোহল ভিত্তিক হওয়া উচিত, যার মধ্যে তাদের অবশ্যই ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল থাকতে হবে। কম অ্যালকোহল সহ বা ছাড়া স্যানিটাইজারগুলি জীবাণুর বিরুদ্ধে কার্যকর নয়।

৩. হাত এবং হাতের প্রতিটি আঙুল ভাল করে স্যানিটাইজ করুন। স্যানিটাইজারের সাহায্যে হাত শুকানো না হওয়া পর্যন্ত উভয় হাতে ২০ থেকে ৩০ সেকেন্ডের জন্য সমস্ত ঘষুন।

৪. অ্যালোভেরা জেলটিতে ৮০ শতাংশ ইথানল বা ৭৫ শতাংশ আইসোপ্রোপানল যুক্ত করে, আপনি নিজেই ঘরে  স্যানিটাইজার তৈরি করতে পারেন। এই ক্ষেত্রে অ্যালকোহল এবং অ্যালোভেরা জেলের অনুপাত ২:১হওয়া উচিত।

৬. মেয়াদোত্তীর্ণ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না। মেয়াদোত্তীর্ণ হাত স্যানিটাইজারগুলি অ্যালকোহলের পরিমাণ হ্রাস করে এবং কার্যকারিতা হ্রাস করে।

৭.হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরে, খাওয়া বা রান্না করার আগে আপনার হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে ফেলতে ভুলবেন না। কিছু হ্যান্ড স্যানিটাইজারে প্রোপানল থাকে যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।

৮.যে কোনও খাবার, শাকসবজি এবং ফল পরিষ্কার করার সময় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না।

মন্তব্য করুন