বিজ্ঞান ও প্রজক্তি

স্যানিটাইজার কতক্ষণ পর পর ব্যবহার করা যেতে পারে?

স্যানিটাইজারগুলি বহু লোকের প্রতিদিনের সঙ্গী হয়ে উঠেছে যাতে তারা করোনা শরীরে ছড়িয়ে না যায়। তবে স্যানিটাইজারটি কতবার ব্যবহার করতে হবে সে সম্পর্কে অনেক প্রশ্ন রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একবারে অতিরিক্ত পরিমাণে স্যানিটাইজার গ্রহণের খুব বেশি সুবিধা হয় না। পরিবর্তে, এক হাতের তালুতে কয়েক ফোঁটা নিন। তারপরে উভয় হাত শুকিয়ে যাওয়া পর্যন্ত এটি দুই হাতের তালুতে ভাল করে ঘষুন। পুরো কাজটি করতে ২০-৩০ সেকেন্ড সময় লাগবে।

সংস্থা যোগ করেছে যে স্যানিটাইজারে অ্যালকোহল রয়েছে এমন কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এই কারণে অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার ব্যবহারে কোনও ক্ষতি হয় না। এটি কারণ স্যানিটাইজারগুলির মাধ্যমে খুব অল্প পরিমাণে অ্যালকোহল দেহে প্রবেশ করে।

চিকিৎসকদের মতে, আপনি যদি স্যানিটাইজার ব্যবহার করেন তবে সময়ে সময়ে সাবান এবং পানি দিয়ে আপনার হাত ধুয়ে নেওয়া জরুরী। তবে অল্প সময়ের পরে স্যানিটাইজার ব্যবহারে কোনও ক্ষতি নেই।

বিশেষজ্ঞদের মতে, গ্লাভস পরা হওয়ার কারণে প্রায়শই জীবাণুগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে পারে। এছাড়াও, গ্লাভস খুললে জীবাণুগুলি আপনার হাতে চলে যেতে পারে। সচেতনভাবে স্যানিটাইজার বা সাবান পানি দিয়ে আপনার হাত বারবার পরিষ্কার করা ভাল। স্যানিটাইজার হাতের কোনও ক্ষতি করে না।

মন্তব্য করুন