• বাংলা
  • English
  • বিবিধ

    চট্টগ্রামে ভাঙ্গা হচ্ছে হেলে পড়া ৫ তলা বিল্ডিং

    ঝুঁকিপূর্ণ বিবেচনার কারণে রবিবার বিকেল থেকে চট্টগ্রামে এহলে পড়া ভবনটি ভেঙে ফেলা হচ্ছে। মালিক পক্ষ নিজ উদ্যোগে এটি ভাঙতে শুরু করেছেন।

    শনিবার রাতে নগরীর এনায়েত বাজারের গোয়ালপাড়া এলাকায় ভবনটি হেলে পড়লে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পুলিশ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা পরে বিপজ্জনক ভবন এবং আশেপাশের কয়েকটি ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যায়। এরপরে পুলিশ ভবনটি ঘিরে ফেলে। রবিবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চৌক) একটি প্রতিনিধি দল এটি পরিদর্শন করেছে।

    শহরের প্রধান নগর পরিকল্পনাকারী শাহিনুল ইসলাম খান  জানান, ভবনটি খুব ঝুঁকিপূর্ণভাবে হয়ে গেছে। এটি দ্রুত অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে। মালিক যদি নিজের উদ্যোগে এটি অপসারণ না করে তবে সিটি কর্পোরেশন এবং সিডিএ একসাথে এটি সরিয়ে দেবে। নিয়ম অনুসারে ভবন নির্মাণে কোনও স্থপতি বা প্রকৌশলী ছিলেন না। মালিক নিজেই ভবনটি তৈরি করেছিলেন। যার কারণে বিল্ডিংয়ে এই ঝুঁকি তৈরি হয়েছে।

    স্থানীয়দের মতে, ভবনের মালিক কার্তিক ঘোষ। তাঁর মৃত্যুর পরে, তাঁর ছয় শিশু এবং তাদের পরিবার এতে বাস করতেন। কার্তিক ঘোষের দ্বিতীয় পুত্র রূপা ঘোষ জানান, ভবনটি ১৯৯৫ সালে নির্মিত হয়েছিল। তাদের পরিবারের সদস্যরা পুরো বিল্ডিংয়েই থাকেন। আমি রাস্তার পাশের একটি পিলারে একটি ফাটল মেরামত করার উদ্যোগ নিয়েছিলাম। এ সময় বিল্ডিংটি হেলে পড়ে থাকে। ভবনটি ভেঙে দেওয়ার জন্য শ্রমিকদের আনা হয়েছে। তারা কাজ শুরু করেছে। তিনি দাবি করেন, চৌকের অনুমোদনের সমস্ত প্রক্রিয়া অনুসরণ করে এই ভবনটি নির্মিত হয়েছিল।

    নগর পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা জানান, একটি স্তম্ভটি সংস্কারের সময় ভবনটি হেলে পড়েছিল। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ভবনের বাসিন্দা, সামনের দোকান এবং আশেপাশের বিল্ডিংয়ের বাসিন্দাদের সরিয়ে নেন।

    মন্তব্য করুন