শিক্ষা

উপাচার্যদের সভায় সিদ্ধান্ত।জুনে ২০ টি সরকারি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা

২০২০-২০২১ শিক্ষাবর্ষের জন্য দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। জুনের শেষ দুই শনিবার এবং জুলাইয়ের প্রথম দুই শনিবার ২০ টি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য পরীক্ষা হবে।

বুধবার সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) একটি সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় কাউন্সিলের ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

২৯ শে মে সাতটি  কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এছাড়াও, ভর্তি পরীক্ষা ১০ ই জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ১২ জুন রাজশাহী, খুলনা এবং চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট, কুয়েট, চুয়েট) এ অনুষ্ঠিত হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০ জুন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় কাউন্সিলের সভাপতি ও চুয়েটের ভিসি অধ্যাপক ড.মোঃ রফিকুল আলম এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে উপাচার্যরা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে ভার্চুয়াল বৈঠকে বসেন। সভায় সিদ্ধান্ত নেওয়া হয় কখন কোন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে, প্রতিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সম্ভাব্য ভর্তি পরীক্ষার প্রস্তাবিত তারিখ সভায় উপস্থাপন করে।

ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল বা কমিটির বৈঠকে এই তারিখটি স্থির করা হয়। কাউন্সিলের সভায় দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়গুলির ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেন। তারপরে সিদ্ধান্ত চূড়ান্ত।

জানা গেছে, এবার দেশের শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয়কে বাদে বাকিরা বড় তিনটি গুচ্ছে  ভর্তি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে কারণে অল্প সময়ের মধ্যেই ভর্তি পরীক্ষা শেষ হবে বলে আশা করা হচ্ছে।

ভাইস-চ্যান্সেলররা করোনাভাইরাসে এর কারণে বিশেষ পরিস্থিতির সৃষ্টি হওয়ায় স্বাস্থ্যবিধি কীভাবে নিশ্চিত করা যায় সে সম্পর্কেও বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছেন।

বিশ্ববিদ্যালয় কাউন্সিলের সভাপতি এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম জানান, কাউন্সিল সভার ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। অবশ্যই স্বাস্থ্যকরন বিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে। এছাড়া হলটি যদি এক উপায়ে খোলা হয়, এবং যদি এটি অন্যভাবে না খোলা হয়, তবে ভর্তি পরীক্ষায় বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

এ প্রসঙ্গে বুয়েটের রেজিস্ট্রার প্রফেসর মোঃ ফোরকান উদ্দিন বলেন, বুয়েটের ভর্তি পরীক্ষার জন্য পৃথক কমিটি রয়েছে, তারা কাজ করছে।

এ বছর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েট পৃথক ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। এবং ২০ টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একসাথে ভর্তি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া রুয়েট, চুয়েট ও কোয়েট এবং কৃষি বিশ্ববিদ্যালয়ের আরও এক গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া কিছু বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নিচ্ছে।

যদিও দেশে ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে, তাদের মধ্যে মাত্র ২০ টি গুচ্ছ পদ্ধতিতে এলো। গত কয়েক বছরের মতো এবারও পুরানো ও বড় বিশ্ববিদ্যালয়গুলি তাদের নিজস্ব ঘোষণা দিয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি শুরু করেছে।

সরকার এখনও এই বিশ্ববিদ্যালয়গুলিকে  সিস্টেমটি পরীক্ষা করতে রাজি করতে পারেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কর্তৃপক্ষ ইতোমধ্যে নিজস্ব ভর্তি পরীক্ষা ঘোষণা করেছে।

করোনার কারণে এবার ১৩ লাখ ৬৫ হাজারেরও বেশি পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ হয়েছে। তাদের বেশিরভাগের লক্ষ্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকায় গত বছর উত্তীর্ণ অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিবেন। ফলস্বরূপ, ভর্তি নিয়ে প্রচণ্ড চাপ থাকবে।

মন্তব্য করুন