• বাংলা
  • English
  • রাজনীতি

    সব শিক্ষা বোর্ডে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

    ঢাকাসহ দেশের ৮টি শিক্ষা বোর্ডে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিয়েছে সরকার। প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করার কথাও বলা হয়েছে।

    এসএসসির সব বিষয়ে ‘ম্যাপিং’ করে ‘বৈষম্য ছাড়া’ এইচএসসি পরীক্ষার ফল ঘোষণার দাবিতে গতকাল ঢাকাসহ দেশের আটটি শিক্ষা বোর্ডে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এ সময় সংঘর্ষের ঘটনাও ঘটে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

    এছাড়া শিক্ষার্থীদের অটো পাসের দাবির মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। আজ তিনি পদত্যাগ করবেন বলে জানা গেছে।

    এ অবস্থায় শিক্ষার্থীরা আজও বিক্ষোভ করতে পারে এমন আশঙ্কায় বোর্ডগুলোতে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

    বৈষম্য বিরোধী শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এইচএসসির কয়েকটি বিষয়ের পরীক্ষা স্থগিত করার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। এরপর টপিক ম্যাপিংয়ের মাধ্যমে এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। তবে এ ফল মানতে চায় না শিক্ষার্থীরা। প্রকাশিত ফল বাতিলের দাবিতে ঢাকাসহ আটটি শিক্ষা বোর্ড ঘেরাও করে বিক্ষোভ করেন তারা। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আহত হয়েছেন ১১ জন শিক্ষার্থী।

    দুপুরের দিকে ঢাকা ও ময়মনসিংহের শিক্ষার্থীরা বোর্ড অফিসে যান। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দুই বোর্ডের চেয়ারম্যানকে অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

    গত ১৫ অক্টোবর এইচএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। আন্দোলনের মুখে স্থগিত বিষয়ের পরীক্ষা বাতিলের কারণে এবার এইচএসসি পরীক্ষার মূল্যায়ন হয়েছে ভিন্ন আঙ্গিকে। বাতিল হওয়া পরীক্ষাগুলি শিক্ষার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষার নম্বরের (সাবজেক্ট ম্যাপিং) ভিত্তিতে মূল্যায়ন করা হয়। অর্থাৎ এসএসসিতে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর এইচএসসিতে বিবেচনায় নেওয়া হয়।

    আর এইচএসসিতে যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে সেগুলো উত্তরপত্রের ভিত্তিতে মূল্যায়ন করা হয়।