• বাংলা
  • English
  • জাতীয়

    শ্রমিকদের পেনশন প্রকল্প চালু হবে,আসিফ মাহমুদ, শ্রম ও কর্মসংস্থান বিষয়ক উপদেষ্টা

    শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া বলেন, শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পেনশন প্রকল্প চালুর উদ্যোগ নেওয়া হবে, সব পেশারই সামাজিক নিরাপত্তা রয়েছে। আমাদের কর্মীদেরও পেনশন স্কিমের আওতায় আনার স্বপ্ন আছে, অবসর নেওয়ার পর কেউ

    যেন খালি হাতে না ফিরে। বুধবার গাজীপুরের টঙ্গীর জাবের ফেব্রিক্স লিমিটেডের কারখানায় সরকার নির্ধারিত মূল্যে শিল্প শ্রমিকদের মধ্যে টিসিবির খাদ্যপণ্য বিতরণ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

    উপদেষ্টা আরও বলেন, আমাদের দেশের পোশাক খাত নিয়ে নানা ষড়যন্ত্র হয়েছে। শ্রম অঞ্চলের বহিরাগতরাও শ্রমিকদের বিক্ষোভকে কেন্দ্র করে ষড়যন্ত্র করেছিল। অতীতে এত লুটপাট সত্ত্বেও আমাদের শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমে দেশের অর্থনীতি টিকে আছে। দেশের রপ্তানি আয়ের ৮৩ শতাংশই আসে পোশাক খাত থেকে। এই সরকার শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে। তাদের ১৮ দফা দাবি ইতিমধ্যে মানা হয়েছে এবং বাস্তবায়ন শুরু হয়েছে। শ্রমিকদের জন্য টিসিবির খাদ্য সহায়তা শুরু হয়েছে, শিগগিরই এ কর্মসূচি দেশের সব শিল্পাঞ্চলে ছড়িয়ে দেওয়া হবে। টিসিবির এই কর্মসূচির আওতায় শ্রমিকদের ৪৭০ টাকায় ৫ কেজি চাল, ২ কেজি ডাল ও ২ কেজি তেল দেওয়া হচ্ছে।

    অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা ইকবাল, বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম প্রমুখ।