• বাংলা
  • English
  • জাতীয়

    আজ ভারতে যাচ্ছে  পদ্মার ইলিশ

    শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ থেকে ইলিশ পৌঁছাবে ভারতের পশ্চিমবঙ্গে। ইলিশের প্রথম চালান পশ্চিমবঙ্গের পেট্রাপোল সীমান্ত দিয়ে কলকাতা, হাওড়াসহ চারটি বাজারে পৌঁছাবে (এদিকে বাংলাদেশের বেনাপোল)। আগামীকাল শুক্রবার থেকে খুচরা বাজারে এই মাছ পাওয়া যাবে।

    বুধবার রাত ১২টার দিকে দুই রপ্তানিকারকের তিনটি ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর এলাকায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

    ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, গতকাল বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। বাংলাদেশের রপ্তানিকারকরা ১২ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করতে পারবেন। অন্যদিকে পশ্চিমবঙ্গ মাছ আমদানিকারক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ তাদের ইলিশ আমদানির তথ্য নিশ্চিত করেছেন।

    প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের অন্তর্বর্তী সরকার এ পর্যন্ত ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে। সব প্রস্তুতি শেষ করে বৃহস্পতিবার সকালে মাছ বোঝাই ট্রাকগুলো বাংলাদেশ থেকে পেট্রাপোল সীমান্তের উদ্দেশে রওনা হবে। সন্ধ্যায় ইলিশ কলকাতায় পৌঁছানোর কথা।

    প্রাথমিকভাবে হাওড়া, পাতিপুকুর, শিয়ালদহ ও শিলিগুড়ির বাজারে পদ্মার ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী শনিবারের মধ্যে রাজ্যের প্রায় সব মাছের পাইকারি বাজারে ‘প্রতীক্ষিত’ ইলিশ বিক্রি হবে।

    উল্লেখ্য, দুর্গাপূজা উপলক্ষে ভারত বাংলাদেশ থেকে ইলিশ আমদানি করে। আওয়ামী লীগ সরকারের আমলে ভারতে ইলিশ রপ্তানি একটি রীতিতে পরিণত হয়েছিল। তবে সেই সরকারের পতনের পর বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ভারতকে ইলিশ দিতে অস্বীকৃতি জানায়। অন্তর্বর্তী সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আক্তার জানান, এ বছর ভারতে ইলিশ রপ্তানি হবে না।

    অনেক আলোচনা-সমালোচনার পর বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয়। তবে ইলিশ রপ্তানি বন্ধে হাইকোর্টে আবেদন করেছেন এক আইনজীবী।