• বাংলা
  • English
  • আন্তর্জাতিকবিবিধ

    বৈরুতে ইসরায়েলি ড্রোন হামলায় হিজবুল্লাহ কমান্ডারসহ ৩১ জন নিহত

    লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি ড্রোন হামলায় হিজবুল্লাহর একজন শীর্ষ কমান্ডার এবং বেশ কয়েকজন সিনিয়র সদস্যসহ অন্তত ৩১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিন শিশু ও সাত নারী রয়েছে।

    প্রায় এক বছরের মধ্যে ইসরায়েলের সঙ্গে হিজবুল্লাহর সংঘর্ষে এটাই সবচেয়ে মারাত্মক হামলা। লেবাননের পরিবহনমন্ত্রী আলী হামিহ ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, শুক্রবারের হামলার পর থেকে অন্তত ২৩ জন নিখোঁজ রয়েছেন।

    একটি অভিজাত হিজবুল্লাহ ইউনিটের কমান্ডার, ইব্রাহিম আকিল, ড্রোন হামলায় অন্যান্য সিনিয়র সদস্যদের সাথে নিহত হয়েছেন, ইসরায়েলি সেনাবাহিনী এবং একজন লেবাননের নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন। শনিবার এক বিবৃতিতে, হিজবুল্লাহ আকিলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে, তাকে তার শীর্ষ নেতাদের একজন বলে অভিহিত করেছে, কিন্তু কিভাবে তার মৃত্যু হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

     হামলায় আকিলসহ তাদের ১৬ সদস্য নিহত হয়েছেন বলে জানান তারা। দ্বিতীয় বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, আকিল বৈরুতের দাহি এলাকায় ইসরায়েলিদের প্রতারণামূলক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

    তারা আরও বলেছে যে আরেক শীর্ষ কমান্ডার আহমেদ ওয়াহবি, যিনি গাজা যুদ্ধের সময় ২০২৪ সালের প্রথম দিকে রাদওয়ান স্পেশাল ফোর্সের সামরিক অভিযানের তত্ত্বাবধানে ছিলেন, তিনিও হামলায় নিহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় অন্তত ৩১ জন নিহত হয়েছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে। এর আগে, মন্ত্রণালয় বলেছিল যে হামলায় কমপক্ষে ৬৬ জন নিহত হয়েছে। আহতদের মধ্যে নয়জনের অবস্থা আশঙ্কাজনক। দ্বিতীয় লেবাননের নিরাপত্তা কর্মকর্তা বলেছেন যে একটি ভবনের গ্যারেজ খোলার সাথে সাথে ড্রোন থেকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়, এতে অন্তত ছয়জন হিজবুল্লাহ কমান্ডার নিহত হয়।