বিজ্ঞান ও প্রজক্তি

পেঁপে পাতার রস খান, পাঁচটি উপকারিতা পান

পেঁপে গাছ যা প্রায় প্রতিটি অংশে ব্যবহার করা যায়। পেঁপেতে ভিটামিন ই, সি এবং বিটা ক্যারোটিন থাকে। এর বীজে ফ্যাটি অ্যাসিড থাকে। পেঁপের পাতারও উপকারিতা রয়েছে।

ভারতীয় জীবনযাত্রা এবং স্বাস্থ্য ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের একটি প্রতিবেদন অনুসারে, পেঁপের পাতা ত্বকের জন্য স্বাস্থ্যের পক্ষে ততই মঙ্গলজনক। পেঁপে পাতায় পেপাইন থাকে যা হজমে সহায়তা করে। ফোলাভাব এবং অন্যান্য হজম ব্যাধি প্রতিরোধ করে। হজমের পাশাপাশি কার্পিনের মতো শক্তিশালী যৌগগুলি খুশকি এবং চুল পড়া রোধে লড়াইয়ে কার্যকর ভূমিকা পালন করে। আসুন পেঁপে পাতার কয়েকটি বৈশিষ্ট্য সম্পর্কে  জেনে নিই।

লিভারের জন্য ভালো

পেঁপের পাতার রস লিভারকে পরিষ্কার রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন এই রসটি পরিমিত পরিমাণে খেলে লিভারের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জন্ডিস এবং লিভার সিরোসিসের কোনও ভয় নেই।

রক্তে শর্করার মাত্রা কমায়

পেঁপের পাতার রস ডায়াবেটিসে দুর্দান্ত কাজ করে। এটি ইনসুলিন উৎপাদন নিয়ন্ত্রণ করে, যা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সহায়তা করে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদানগুলি কিডনি ক্ষতি এবং ফ্যাটি লিভারের মতো জটিলতাগুলি হ্রাস করতে সহায়তা করে।

ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে

পেঁপে পাতার অ্যাসেটোজেনিন যৌগটি একটি ক্যান্সার বিরোধী উপাদান। পেঁপে পাতায় থাকা এনজাইমগুলি লিভারের ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সার এবং স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

ত্বকের সমস্যা দূর করে

পেঁপের পাতার রসে ভিটামিন সি এবং এ রয়েছে যা ত্বককে স্বাস্থ্যকর রাখে। পেঁপের পাতার রস মুক্ত  ফ্রি রেডিক্যালের ক্রিয়া দমন করে। ব্রণসহ ত্বকের বিভিন্ন সমস্যা নিরাময় করতে পেঁপের পাতার জুসের জুড়ি নেই।

চুলের যত্ন

পেঁপের পাতার রস ত্বক ও চুলকে  ভালো রাখতেও কাজ করে। চুল পড়া এবং চুল পাতলা হওয়া রোধ করে। খুশকি থেকে মুক্তি পেতে পেঁপের পাতার রসও সহায়ক।

এ ছাড়া পেঁপে পাতার রস ডেঙ্গির বিরুদ্ধে লড়াই করে। ডেঙ্গু যখন প্লেটলেট গণনা হ্রাস করে, পেঁপে পাতার রস প্লেটলেট বাড়াতে সাহায্য করে। পেঁপের পাতার রস মহিলাদের হরমোন এবং মাসিক চক্রকে নিয়ন্ত্রণ করে। এটি ঋতু ব্যথা কমাতেও সহায়তা করে।

মন্তব্য করুন