জাতীয়

জাতিসংঘের তদন্ত দল ঢাকায়

ছাত্র আন্দোলনের সময় হত্যাকাণ্ডসহ সার্বিক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে জাতিসংঘের তিন সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে।

গতকাল বুধবার মধ্যরাতে তারা ঢাকায় পৌঁছান। প্রতিনিধি দলটি এক সপ্তাহ ঢাকায় থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তারা ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবেন বলে জানা গেছে। এই সফর আরও দীর্ঘ হতে পারে।

এর আগে কূটনৈতিক সূত্র জানায়, প্রাথমিক ফলাফল নিয়ে আলোচনা করতে জাতিসংঘের এশিয়া-প্যাসিফিক হাইকমিশনার ররি মুনগোভেনের নেতৃত্বে তিন সদস্যের একটি দল বাংলাদেশে আসছে। ঢাকায় তারা অংশগ্রহণকারীদের সঙ্গে আলোচনা করে কাজের ধারা, প্রক্রিয়া, শর্তসহ সব বিষয় চূড়ান্ত করবেন।

ফলে যে দলটি ঢাকায় আসছে জাতিসংঘের প্রধান প্রতিনিধি দল, তা এখনো বলার সময় আসেনি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘের দল উপদেষ্টাদের সঙ্গেও বৈঠক করবে। এছাড়া তিনি বিভিন্ন সরকারি কর্তৃপক্ষ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন।

সূত্র জানায়, গত ১৪ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে কথা বলেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার, ফলকার তুর্ক। এ সময় তাদের মধ্যে তদন্ত চূড়ান্ত হয়। এখন জেনেভা থেকে যে জাতিসংঘের বিশেষজ্ঞরা ঢাকায় আসবেন, তারা কীভাবে সরকারের সঙ্গে কাজ করবেন, তাদের কাজের পরিধি ও সময়সীমা চূড়ান্ত করা হবে। ঢাকায় এক সপ্তাহ অবস্থানকালে তারা যেমন বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে কথা বলবেন, তারা প্রাথমিক তদন্ত সম্পর্কে কিছু ধারণা ও তথ্যও সংগ্রহ করতে পারবেন।

তবে জেনেভা থেকে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, জাতিসংঘ থেকেও একটি প্রস্তাব এসেছে, যে দল তথ্য অনুসন্ধান করবে তাদের কারিগরি সহায়তার আওতায় অন্তর্ভুক্ত করা যাবে কি না। তবে বাংলাদেশ চায় জাতিসংঘের প্রতিনিধি দল প্রথমে সরেজমিনে পরিস্থিতি দেখুক। তারপর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে।