আন্তর্জাতিক

জিকা ভাইরাস নিয়ে ভারতে সতর্কতা জারি

এবার ভারতে জিকা ভাইরাস সংক্রমণ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। আজ বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জিকা ভাইরাস সম্পর্কে সচেতন হওয়ার নির্দেশিকা জারি করেছে। ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্রে এই ভাইরাস সন্ধান মেলার পর থেকেই সতর্কতা জারি করা হয়েছে। সেখানে আটজন জিকা রোগী পাওয়া গেছে। গর্ভবতী নারীদের জিকা ভাইরাসের দিকে নজর রাখতে বলা হয়েছে।

নির্দেশিকাগুলিতে জিকা ভাইরাসে আক্রান্ত মায়ের গর্ভে ভ্রূণের অবস্থা নিয়মিত পর্যবেক্ষণের আহ্বান জানানো হয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রগুলিকে এডেম মশা প্রতিরোধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। সমস্ত আবাসিক এলাকা, কর্মক্ষেত্র, স্কুল, নির্মাণাধীন বাড়িগুলি যাতে মশার বংশবৃদ্ধি না করে তা নিশ্চিত করতে বলা হয়েছে।

নির্দেশিকাগুলি বলে যে জিকা সংক্রমণের বেশিরভাগ ক্ষেত্রে উপসর্গবিহীন। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি, দিল্লির ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং কিছু Iসিএমআর অনুমোদিত ল্যাব এই ধরনের জিকা ভাইরাসের জন্য পরীক্ষা করতে পারে।

নির্দেশিকা বলছে জিকা মূলত এডিস মশা দ্বারা ছড়ায়। এটি ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতোই। তবে এই রোগে মৃত্যুর সম্ভাবনা কম। তবে এই ভাইরাসে আক্রান্ত হলে অনাগত শিশুর ক্ষতি হতে পারে।