আন্তর্জাতিক

‘আমি সব আমেরিকানদের প্রেসিডেন্ট

জো বাইডেন আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করেছেন। প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পর তার প্রথম ভাষণে, বাইডেন “সমস্ত আমেরিকান প্রেসিডেন্ট ” হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি বলেন, ” যারা আমাকে সমর্থন করেন নি তাদের পক্ষেও আমি লড়াই করব, যতটা আমি আমার সমর্থকদের পক্ষে লড়াই করব।”

শপথ গ্রহণের পরে ক্যাপিটল হিল জো বাইডেন বলে, “যারা আমাদের প্রচারকে সমর্থন করেছেন তাদের সকলকে আমি বলতে চাই, আপনি আমাদের উপর যে আস্থা রেখেছেন তার জন্য আমি কৃতজ্ঞ।

যারা আমাদের সমর্থন করেননি তাদের সকলকে আমি বলতে চাই, আমরা আজ থেকে যে যাত্রা শুরু করছি, আমার কথা শোনো, আমাকে এবং আমার হৃদয়ের শুভেচ্ছা নিন। আপনি যদি এখনও দ্বিমত পোষণ করেন, তবে তাই হোক। তা হ’ল গণতন্ত্র। এই আমেরিকা। আমাদের প্রজাতন্ত্রের কর্মকর্তাদের বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে মতবিরোধের অধিকার সম্ভবত এই জাতির বৃহত্তম শক্তি। তবুও স্পষ্টতই আমার কথা শুনুন। মতবিরোধ অবশ্যই বিভাজনের দিকে পরিচালিত করবে না। এবং আমি আপনাকে প্রতিশ্রুতি, আমি সমস্ত আমেরিকানদের প্রেসিডেন্ট  হতে চাই। সব আমেরিকান. এবং আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি, যারা আমাকে সমর্থন করেন না তাদের পক্ষে আমি কঠোর লড়াই করব। ”

তার উদ্বোধনী ভাষণে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান দুর্দশার কথা উল্লেখ করে তিনি বলেন, “আমাদের অনেক কিছুই মেরামত করতে হবে। অনেকটা পুনরুদ্ধার করা দরকার, অনেকটা সুস্থ করা দরকার। অনেক কিছু তৈরি করার আছে, অর্জনের জন্য অনেক কিছুই আছে ‘

“আমাদের দেশের ইতিহাসে খুব কম লোক এখনকার চেয়ে চ্যালেঞ্জের সময় পেরিয়ে গেছে,” বাইডেন উল্লেখ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস থেকে মৃত্যুর সংখ্যা এই সপ্তাহে চার লাখ ছাড়িয়েছে।

তিনি করোনায় যারা মারা গিয়েছেন তাদের সকলকে শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যত মানুষ মারা গেছেন করোনার কারনে এক বছরে তত মানুষ  মারা গেছে।

“লক্ষ লক্ষ মানুষ তাদের চাকরি হারিয়েছে” এবং “জাতিগত বিচারের জন্য প্রায় ৪০০ বছরের লড়াই এখনও চলছে”।

বাইডেন এত দুর্দশা ও কলহের মুখেও পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন। “এই চ্যালেঞ্জটি কাটিয়ে উঠতে, চেতনা পুনরুদ্ধার করতে এবং আমেরিকার ভবিষ্যত সুরক্ষিত করার জন্য এখন কথার চেয়ে বেশি প্রয়োজন ঐক্য।

তিনি নারী ক্ষমতায়নের বিষয়েও কথা বলেছেন। “আজ আমেরিকার ইতিহাসের প্রথম নারী ভাইস  প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ গ্রহণ করেছেন,” তিনি বলেন। আমাকে বলবেন না পরিবর্তন সম্ভব নয়। ‘

তিনি আরও যোগ করেন, “এটি গণতন্ত্রের দিন। এই দিনটি আমেরিকান। এটি ইতিহাস ও আশার দিন। আজ আমরা গণতন্ত্রের বিজয় উদযাপন করছি। ‘

মন্তব্য করুন