আন্তর্জাতিক

ট্রাম্পের দায়মুক্তি, যা বলল মার্কিন সুপ্রিম কোর্ট

মার্কিন সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ২০২০ সালের নির্বাচনে পরাজয় উল্টে দেওয়ার জন্য যে কোনও কর্মকর্তা, সরকারী পদক্ষেপের জন্য বিচার থেকে মুক্ত থাকবেন। তবে, ব্যক্তিগত, অনানুষ্ঠানিক কাজের জন্য কোন ছাড় নেই।

মার্কিন সুপ্রিম কোর্ট ট্রাম্পের বিচার করা যাবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিম্ন আদালতের ওপর ছেড়ে দেয়।

সিদ্ধান্তটি নিশ্চিত করে যে নির্বাচন-কারচুপির অভিযোগে ট্রাম্পের বিচার ৫ নভেম্বরের নির্বাচনের আগে শুরু হবে না। ট্রাম্প এই নির্বাচনে রিপাবলিকান প্রার্থী, এবং আবার প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হবেন, যিনি তাকে ২০২০ সালে পরাজিত করেছিলেন ডেমোক্র্যাটিক প্রার্থী।

তবে, ২০২০ সালের নির্বাচনের ফলাফলকে ঘিরে কোনও ভুল কাজকে অস্বীকার করেছেন ট্রাম্প। সেই সঙ্গে তিনি দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন যে, ভোট গণনায় অনিয়মের কারণে তাকে হোয়াইট হাউসে আরও চার বছর পদ থেকে বঞ্চিত করা হয়েছে।

তবে, ৫ নভেম্বরের নির্বাচনে ট্রাম্প হেরে গেলে ২০২০ সালের নির্বাচন সংক্রান্ত মামলার মুখোমুখি হতে পারেন তিনি। কিন্তু তিনি জয়ী হলে দেশের শীর্ষ আইনজীবী, অ্যাটর্নি জেনারেলকে মামলাটি বাদ দেওয়ার নির্দেশ দিতে পারেন।

দেশের সর্বোচ্চ আদালত, নয়জন বিচারপতির ৬-৩ ভোটে ঘোষণা করেছে যে প্রাক্তন রাষ্ট্রপতিদের তাদের অফিসিয়াল, অফিসিয়াল দায়িত্বের জন্য বিচার থেকে সম্পূর্ণ অনাক্রম্যতা রয়েছে। তবে যেসব কাজ সরকারি কাজের বাইরে বলে বিবেচিত হবে সেসব কাজে কোনো ধরনের অনাক্রম্যতা থাকবে না।

সুপ্রিম কোর্ট চার বছর আগে নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলায় নিম্ন আদালতে মামলাটি ফেরত পাঠিয়েছে।