আন্তর্জাতিক

উত্তর কোরিয়াকে অস্ত্র দেবে রাশিয়া, দুশ্চিন্তায় যুক্তরাষ্ট্র!

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠাতে পারে। মূলত, ইউক্রেনে পশ্চিমা অস্ত্র পাঠানোর প্রতিশোধ নিতেই এই পদক্ষেপ নেবে মস্কো।

উত্তর কোরিয়া সফরের পর পুতিন ভিয়েতনামে গিয়ে গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। পুতিন উত্তর কোরিয়া সফরের সময় কিম জং উনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করেন।

গতকাল দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, রুশ প্রেসিডেন্টের ঘোষণায় যুক্তরাষ্ট্র ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, “পিয়ংইয়ংকে অস্ত্র সরবরাহ কোরীয় উপদ্বীপকে অস্থিতিশীল করবে।” তাছাড়া অস্ত্রের ধরন-এর ওপর নির্ভর করে রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের খসড়া লঙ্ঘন করছে কিনা।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে চুক্তির বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি এই চুক্তিকে কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার জন্য “গুরুতর হুমকি” বলে বর্ণনা করেছেন।

ব্লিঙ্কেন বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তির প্রতিক্রিয়া হিসাবে বিভিন্ন ব্যবস্থা বিবেচনা করবে।

পশ্চিমা দেশগুলো জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির জন্য উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করেছে। এ প্রেক্ষাপটে তারা মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে উদ্বেগের সঙ্গে দেখছেন।

এই মাসের শুরুতে, পুতিন হুমকি দিয়েছেন যে রাশিয়া পশ্চিমা প্রতিপক্ষকে অস্ত্র সরবরাহ করতে পারে। কারণ পশ্চিমারা ইউক্রেনকে দামি অস্ত্র সরবরাহ করছে এবং রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে হামলার অনুমতি দিচ্ছে।

পুতিন কোনো কোনো দেশে অস্ত্র সরবরাহ করতে পারেন, এ বিষয়ে তিনি কিছু না বললেও এখন স্পষ্ট করেছেন। তিনি বলেন, উত্তর কোরিয়া রাশিয়ার অস্ত্র পেতে পারে।