বিবিধ

নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করছে চট্টগ্রাম উইমেন চেম্বার।আন্তর্জাতিক নারী দিবসে কামরুন মালেক

মনোয়ারা হাকিম আলী চট্টগ্রামের নারীদের উদ্যোক্তা হওয়ার পথে নেতৃত্ব দিচ্ছেন। উইমেন কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর চেয়ারম্যান, বাংলাদেশ নারী সমিতি চট্টগ্রামের সভাপতি মিসেস কামরুন মালেক চট্টগ্রাম উইমেন চেম্বারের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, মনোয়ারা হাকিম আলী চিটাগাং উইমেনস চেম্বারকে তার মন, ধন, মেধা দিয়ে এমনভাবে গড়ে তুলেছেন যাতে একজন নারী উদ্যোক্তা হতে পারেন ও সব ধরনের সহযোগিতা পেতে পারেন। নারী উদ্যোক্তাদের উন্নয়নে তার নিবেদিত কর্মকাণ্ড এবং ত্যাগ বাংলাদেশের নারী উদ্যোক্তারা সারাজীবন কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।

বিশেষ অতিথি চবি নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোসরেকা অদিতি হক তার বক্তব্যে বলেন, আন্তর্জাতিক নারী দিবস নারীর অস্তিত্বের প্রতীক।

এই দিনটির সঙ্গে জড়িয়ে আছে দীর্ঘ সংগ্রাম ও ইতিহাস। নারী উন্নয়নে কাজ করার ওপর জোর দেওয়া হচ্ছে। নারীদের অগ্রগতির জন্য কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

 সভাপতির ভাষণে সিডব্লিউসিসিআই-এর সভাপতি-ইন-চার্জ ও সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা বলেন, পৃথিবীতে যত মহান সৃষ্টি হয়েছে তার অর্ধেক নারী এবং অর্ধেক পুরুষ করেছে। ইতিহাসের পাতায় তাকালেই আমরা তাদের অবদান বুঝতে পারি।

এই নারী দিবসে আমরা স্মরণ করছি সেই সব মহীয়সী নারীদের যারা নারী জাগরণের পথিকৃৎ।

এই লক্ষ্যে, আওয়ার চিটাগাং উইমেন নারীদের আর্থিকভাবে ক্ষমতায়নের জন্য নারীদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে। স্বাগত বক্তব্যে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন কমিটির চেয়ারপারসন ও সিডব্লিউসিসিআইয়ের সহ-সভাপতি নিশাত ইমরান বলেন, নারী দিবস শুধু একটি দিন নয়।

আমার মনে হয় একদিন করলে নারীদের অসম্মান করা হবে। তাই তাদের সম্মান জানাতে আমাদের উচিত সারা বছর নারী দিবস পালন করা। নারীদের সম্মান শুরু করা তবেই সে সমাজ, দেশ, জাতি থেকে সম্মান পাবে।

অনুষ্ঠানের প্রথম পর্বে প্রধান অতিথি বেলুন উড়িয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালির উদ্বোধন করেন।

 দ্বিতীয় পর্বে প্রধান অতিথি, বিশেষ অতিথিসহ অতিথিবৃন্দ একসঙ্গে কেক কেটে অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানে অতিথিদের সামনে নারী উদ্যোক্তাদের দ্বারা ‘বাংলার মহিয়সী নারী’ শিরোনামের চরিত্র চিত্রিত করা হয়। এছাড়া বিশ্ব নারী দিবস উপলক্ষে সিডব্লিউসিআইই বিজনেস ইনকিউবেশন সেন্টার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের যৌথ উদ্যোগে আয়োজিত ‘সমানে নারী, ক্ষমতায় নারী’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে কাপ, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। জাতীয় এবং আঞ্চলিকভাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন পরিচালক রুহি মোস্তফা। পরিচালনা করেছেন নুজহাত নুয়েরি ক্রিস্টি, আইভি হাসান ও শেখ সাদিয়া সিদ্দিকী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি সীমা খাতুন, শামীম মোর্শেদ ও লুৎমিলা ফরিদ।