শিক্ষা

আজ থেকে এক মাসের জন্য সব কোচিং সেন্টার বন্ধ

প্রশ্নফাঁস রোধে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে মঙ্গলবার থেকে ১২ মার্চ পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় মনিটরিং অ্যান্ড আইনশৃঙ্খলা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া প্রশ্নপত্র ফাঁস বা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরীক্ষার্থীদের উত্তর প্রদানের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসন কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে বলেও সিদ্ধান্ত হয়।

ন্যাশনাল মনিটরিং অ্যান্ড আইনশৃঙ্খলা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, কেন্দ্রীয় সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা ছাড়া সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ট্রেজারি থানা থেকে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহনে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরা প্রশ্নপত্র বহনের জন্য কোনো ফোন ও কালো গ্লাস মাইক্রোবাস বা এ জাতীয় কোনো যান ব্যবহার করতে পারবেন না।

এছাড়া প্রতিটি কেন্দ্রের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং একজন ট্যাগ অফিসার নিয়োগ করা হবে। ট্যাগ অফিসার কেন্দ্র সচিবের সাথে কোষাগার, থানা হেফাজত থেকে প্রশ্নগুলি নিয়ে যাবেন এবং সমস্ত সেট পুলিশ পাহারায় প্রশ্ন কেন্দ্রে নিয়ে যাবেন। প্রশ্ন সেট কোড পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ঘোষণা করা হবে। সে অনুযায়ী কেন্দ্র সচিব, ট্যাগ অফিসার ও পুলিশ কর্মকর্তা নিয়মানুযায়ী প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন।

পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষা কেন্দ্রের অনুমতি ব্যতীত শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের মোবাইল ফোন, ঘড়ি, কলম এবং যেকোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে হলে আন্তঃবোর্ডের সমন্বয়ক, শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. জাহিদ হোসেনের মাধ্যমে মিডিয়ার মাধ্যমে সরবরাহ করা হবে।