আবহাওয়া

তিন জেলায় তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

দেশের ২২টি জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ দেশের তিন জেলা- মেহেরপুর, চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি। এই তীব্র শীতে শৈত্যপ্রবাহ মৃদু থেকে মাঝারি পর্যায়ে পৌঁছাতে পারে। এতে শীতের তীব্রতা বাড়বে বলে জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলায় এখন মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া আরও ছয় জেলা যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জে একই ধরনের আবহাওয়া বিরাজ করছে। শৈত্যপ্রবাহ আজও অব্যাহত থাকবে এবং তাপমাত্রা আরও কমবে। তবে আজ রাতের দিকে তাপমাত্রা কিছুটা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে সিরাজগঞ্জ ও চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এটাই সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছী ও দিনাজপুরে। এই দুই স্থানেই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.১ ডিগ্রি সেলসিয়াস।

আর গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীত মৌসুমে এটাই ছিল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল সকাল থেকে ঢাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে। সকালে খুব কুয়াশা ছিল। দুপুরের রোদ থাকলেও গরম ছিল না।

এদিকে শীতের তীব্র অনুভূতির মধ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন। গতকাল সন্ধ্যায় তিনি বলেন, আগামীকাল বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শীতের তীব্রতার কারণে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। ঘন কুয়াশায় কনকনে হাড় হিম শীতে জনজীবন বিপর্যস্ত। শীতে সবচেয়ে অলস হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ।