জাতীয়

স্বাস্থ্য খাতে অনিয়ম হলে ব্যবস্থা নেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য খাতে কোনো ধরনের অনিয়ম হলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁও লোকনাথ ব্রহ্মচারী আশ্রম পরিদর্শন ও প্রার্থনা শেষে ডা. সামন্ত লাল এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে প্রান্তিক পর্যায়ের মানুষের চিকিৎসা সেবা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ করব। এতে রাজধানী ও বিভাগীয় শহরে রোগীর চাপ কমবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী ডা.সামন্ত লাল সেন বলেন যে দায়িত্ব নেওয়ার পরে স্বাস্থ্য খাতে কোনও দুর্নীতি হতে দেওয়া হবে না।

তিনি বলেন, এ ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করা হবে। ১৪ জানুয়ারি সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকার মতো বড় শহরে রোগীর চাপ যাতে কমতে পারে সেজন্য জেলা ও গ্রাম পর্যায়ে হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোকে উন্নত করা হবে।

নারায়ণগঞ্জ একটি শিল্প এলাকা উল্লেখ করে এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটে উল্লেখ করে তিনি বলেন, আগুনে দগ্ধ হয়ে অনেক রোগী ঢাকায় যায়। তাই নারায়ণগঞ্জের কোনো হাসপাতালে বার্ন ইউনিট চালু করা যায় কি না তা নিয়ে আমরা ভাবছি। যে হাসপাতালে বার্ন ইউনিট খোলা হবে সেখানকার চিকিৎসকদের ঢাকায় বার্ন  চিকিৎসার প্রশিক্ষণ দেওয়া হবে। তবেই ইউনিট খোলা হবে। এছাড়া সারাদেশে প্রতিটি জেলায় বার্ন ইউনিট কেন্দ্র করার পরিকল্পনা করছে সরকার।