জাতীয়

পুরো বিশ্ব বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়: ইইউ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (২৯ নভেম্বর) নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে ইইউ রাষ্ট্রদূত এ মন্তব্য করেন।

ইইউ রাষ্ট্রদূত বলেন, সংসদ নির্বাচন নিয়ে বিস্তারিত মতবিনিময় হয়েছে। মুক্ত আলোচনায় অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার ও তার দল। নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জেনেছি। আমরা আশা করি নির্বাচন গণতান্ত্রিক, গ্রহণযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক হবে। গোটা বিশ্বও তা দেখতে চায়।

এ সময় তিনি কোনো প্রশ্ন নিতে চান না বলেও মন্তব্য করেন। তবে ভোটের পরিবেশ নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা সাংবাদিকরা জানতে চাইলে হোয়াইটলি বলেন, ‘না। ধন্যবাদ.’

বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টার বৈঠকে হোয়াইটলি ছাড়াও ইউরোপীয় ইউনিয়নের সাতটি দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ চার নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক বিভক্তি থাকতে পারে, কিন্তু সংবিধানের বাইরে ভোট দেওয়ার সুযোগ নেই। যথাসময়ে নির্বাচন হবে। আমরা ইইউ প্রতিনিধিদের কাছে বিষয়টি স্পষ্ট করেছি।

সিইসি আরও বলেন, প্রতিনিধি দল দীর্ঘদিন ধরে আমাদের প্রস্তুতির কথা জেনেছে। আমাদের অগ্রগতি সম্পর্কে তাদের অবহিত করেছি। আমরা যেমন স্পষ্ট করেছি, নির্বাচন যাতে অবাধ-নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য হয় সেজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তারা আমাদের বক্তব্যে সন্তুষ্ট।

বৈঠকে নেতৃত্ব দেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, সংস্থার ডেপুটি হেড অব মিশন ব্রেন্ড স্পিনার, পলিটিক্যাল অফিসার সেবাস্টিয়ান রিগার ব্রাউন, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ডার বার্গ ফন লিন্ড্রে, ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মুলার, স্পেনের রাষ্ট্রদূত ডেনমার্কের ডেনসিস ডেনসিস ফ্রানসিস বেনসিস। , ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো, নেদারল্যান্ডের কিংডম আবের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন, ফ্রান্সের ডেপুটি হেড অব মিশন গুইলাম অড্রেম ডি কার্ডেল এবং জার্মান দূতাবাসের একজন প্রতিনিধি উপস্থিত আছেন।

এর আগে, ২২ নভেম্বর তারিখের একটি ইমেলে, ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি একটি যৌথ বৈঠক করার জন্য সিইসির কাছে সময় চেয়েছিলেন। পরে সিইসি তাকে ২৯ নভেম্বর বিকাল ৩টায় সময় দেন।