রাজনীতি

আগামীকাল বোর্ড মিটিং। কর্মফলেই মিলবে  নৌকার মনোনয়ন

১২ তম জাতীয় সংসদ নির্বাচনের ভোট ২০২৪ সালের ৭ জানুয়ারী অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যেই ভোটের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। সংবিধানের আলোকে বিএনপিসহ কয়েকটি দল নির্বাচনে অংশ না নিলেও আওয়ামী লীগসহ বেশ কয়েকটি সমমনা দল নির্বাচনে অংশ নিচ্ছে। নেতাকর্মীদের আনাগোনায় ব্যস্ত হয়ে পড়েছে রাজনৈতিক দলগুলোর কার্যালয়। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের পূর্ণ প্রস্তুতি শুরু করেছে দলগুলো।

উৎসবমুখর পরিবেশে ইতোমধ্যে দলীয় মনোনয়ন ফরম বিক্রি সম্পন্ন করেছে আওয়ামী লীগ। ৩০০ আসনের বিপরীতে ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি। আওয়ামী লীগ আয় করেছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। দলীয় নেতাকর্মী ছাড়াও অভিনেতা, ক্রীড়াবিদ, ব্যবসায়ী, চিকিৎসক, সাবেক আমলা, শিক্ষক, আইনজীবী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নৌকার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীরাও দীর্ঘদিন ধরে পরীক্ষিত, ত্যাগী এবং দলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন এমন প্রার্থীকে নৌকা দেওয়ার পক্ষে। তাদের মতে, বিতর্কের ঊর্ধ্বে থেকে দলের কঠিন সময়ে আওয়ামী লীগের জন্য যারা আত্মত্যাগ করেছেন, তাদের কর্মের ফলাফল বিশ্লেষণ করে নির্ধারণ করতে হবে। তবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত। তৃণমূলের নেতাকর্মীরা জানান, তিনি যাকে নৌকা দেবেন তার পক্ষেই কাজ করবেন। মনোনয়ন নিয়ে দলের একাধিক বৈঠকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, কোনো বিতর্কিত ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হবে না। অপকর্মে লিপ্ত হয়ে দলের জন্য বিতর্ক সৃষ্টিকারী নেতারা কখনোই দলীয় মনোনয়ন পাবেন না। এমনকি বিতর্কিত পরিবারের একজন সদস্যকেও দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হবে না।

নৌকার প্রার্থী চূড়ান্ত করতে আগামীকাল বসছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠক। সকাল ১১টায় ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁও কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। দলীয় প্রধান ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন। এ বৈঠক থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী চূড়ান্ত করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, বিগত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা দলীয় সভাপতির ধানমন্ডি কার্যালয় ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয়। তবে নির্বাচনকালীন গণভবনে কোনো রাজনৈতিক কর্মকাণ্ড করবেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁও কার্যালয়ে দলের মনোনয়ন বোর্ডের সভা হবে। বৈঠকের প্রথম দিনে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সংসদীয় আসনের মনোনয়ন চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে। মনোনয়নের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, মনোনয়ন দেওয়ার সময় অনেক বিষয় বিবেচনায় রাখা হয়। জনপ্রিয় এবং প্রয়োজনীয় প্রার্থীদের দলকে জেতার জন্য মনোনীত করা হয়। দলের সঙ্গে যারা কাজ করছেন, দলের সঙ্গে কখনো বিশ্বাসঘাতকতা করেননি, যাদের সাহস আছে, দলের প্রতি যারা অঙ্গীকারবদ্ধ তাদের মূল্যায়ন করা হবে।