জাতীয়

দ্বিতীয় দিনে, এক্সপ্রেসওয়েতে প্রায় ২২ লক্ষ  টাকা টোল আদায়

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধনের দ্বিতীয় দিনে ২৭ হাজারের বেশি যানবাহন এক্সপ্রেসওয়ে ব্যবহার করেছে। এসব যানবাহন থেকে প্রায় ২২ লাখ টাকা টোল আদায় করা হয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এএইচএমএস আখতার এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় (৪ সেপ্টেম্বর সকাল ৬টা থেকে ৫ সেপ্টেম্বর সকাল ৬টা পর্যন্ত) ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে মোট ২৭ হাজার ১২১টি যানবাহন প্রবেশ করেছে।

এসব যানবাহনের মধ্যে বিমানবন্দর থেকে বনানী, মহাখালী, ফার্মগেট যাওয়ার পথে ১৪ হাজার ৩০০, কুড়িল থেকে বনানী, মহাখালী ও ফার্মগেট পর্যন্ত সড়কে ৩ হাজার ১০৫টি, বনানী থেকে কুড়িল-বিমানবন্দর পর্যন্ত সড়কে যানবাহন ২ হাজার ৯৪৪টি। এবং তেজগাঁও থেকে মহাখালী, বনানী, কুড়িল ও বিমানবন্দর পর্যন্ত সড়কে ৬টি গাড়ি। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ১,৭২৮টি যানবাহন প্রবেশ করেছে। এসব যানবাহন থেকে মোট টোল আদায় হয়েছে ২১ লাখ ৯৭ হাজার ৪০ টাকা।

গত শনিবার (২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রানওয়ে উদ্বোধন করেন। পরদিন রোববার (৩ সেপ্টেম্বর) সকাল ৬টায় রানওয়েটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

এরপর সোমবার (৪ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত (প্রথম দিন) ২৪ ঘণ্টায় এলিভেটেড এক্সপ্রেসওয়েতে প্রবেশ করেছে ২২ হাজার ৮০৫টি যানবাহন। এসব যানবাহন থেকে মোট ১৮ লাখ ৫২ হাজার ৮৮০ টাকা টোল আদায় করা হয়েছে।

উদ্বোধনের কয়েকদিন আগে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। এই টোল শুধুমাত্র প্রথম ধাপের জন্য প্রযোজ্য হবে।

এই বিভাগটি ব্যবহার করতে, যানবাহনগুলিকে চারটি বিভাগে ভাগ করে টোল দিতে হবে। সর্বনিম্ন টোল ৮০ টাকা এবং সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।