জাতীয়

নাছিমা বেগমের ভোট দিতে লাগলো ৫ ঘণ্টা!

সকাল থেকে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। নাছিমা বেগম জানান, সকাল সাড়ে ৮টায় কেন্দ্রে আসেন এবং দুপুর দেড়টায় কাঙ্খিত ভোট দেন।

নাছিমা বেগম অভিযোগ করে বলেন, সকালে আসার পর পুলিশ আমাকে অন্য বুথে যেতে বলে। পরে দুই নম্বর বুথে আমার ভোট জানতে পারি, দুই ঘণ্টা অপেক্ষার পর এখানে ভোট দিতে পেরেছি।

কেন্দ্রের ২ নম্বর বুথের দায়িত্বে থাকা সহকারী প্রিজাইডিং অফিসার নুসরাত জাহান বলেন, “১৫ ঘণ্টায় ৩৭২টি ভোটের মধ্যে ৯৮টি ভোট পড়েছে। প্রতিটি ভোটে ছয় থেকে সাত মিনিটের বেশি সময় লাগছে। এতে অনেক সময় লাগছে, কারণ বেশিরভাগ এখানকার ভোটারদের মধ্যে শ্রমজীবী নারী, ফলে তাদের বুঝতে অসুবিধা হয়।অনেক বয়স্ক নারী পড়তে পারেন না, ইভিএম প্যানেলে উপস্থিত প্রার্থীর নাম বুঝতে পারেন না এবং ইভিএমে ছোট প্রতীকটিও বুঝতে পারেন না।

পাশের ১ নম্বর বুথে সাড়ে পাঁচ ঘণ্টায় ৩৭২টির মধ্যে ৫৮টি ভোট পড়েছে। প্রতি ঘণ্টায় প্রায় দশটি ভোট। সেখানে দায়িত্বরত পোলিং অফিসার আব্দুল মালেক বলেন, “নারীরা বুঝতেই পারছেন না। কিছু নারী ভোট দিতে ১০ থেকে ১২ মিনিট সময় নিচ্ছেন। আর যারা শিক্ষিত, তাদের আড়াই মিনিটে ভোট দেওয়া হয়।”

কোহিনূর বেগম নামে এমনই এক নারী ভোটারকে ২ মিনিটে ভোট দিতে দেখা যায়। তিনি বলেন, ইভিএমে ভোট দেওয়া জটিল নয়, খুব সহজ।